দেশের সময় ওয়েবডেস্কঃ বুধবার দুপুরেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত হওয়ার কথা ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কয়েক ঘণ্টার মধ্যেই ঘোষণা হয়ে গেল মাধ্যমিকের পরীক্ষাসূচি। জানা গেছে, জুন মাসের ১ থেকে ১০ তারিখ হবে মাধ্যমিক। তার পরেই হবে উচ্চমাধ্যমিক।


বুধবার পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছিল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। এ ব্যাপারে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ যে প্রস্তাব দিয়েছে তাই মেনে নিল শিক্ষা দফতর। বলা হয়েছিল, জুন মাসে হতে পারে পরীক্ষা। তাই হল। কিছুক্ষণের মধ্যেই হয়ে গেল আনুষ্ঠানিক ঘোষণাও।


শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আজ দুপুরে জানান, সব ঠিক থাকলে জুন মাসেই হতে পারে বোর্ডের পরীক্ষা, তেমনই প্রস্তাব পাঠিয়েছেন তাঁরা। তিনি জানিয়েছিলেন, কোভিডের কারণে স্কুল এত দিন বন্ধ থাকায়, বহু ছাত্রছাত্রীই সমস্যার মুখে। সিলেবাস শেষ হয়নি কোনও স্কুলেই। এই পরিস্থিতিতে নির্ধারিত সূচিতে পরীক্ষা নিলে সমস্যায় পড়বে পরীক্ষার্থীরা।

এর পরে বুধবার বিকেলে পর্ষদের তরফে জানিয়ে দেওয়া হয়, আগামী বছরের ১ জুন থেকে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। তা চলবে ১০ জুন পর্যন্ত। তবে যদি নদতুন কোনও সমস্যা না হয়, তবেই এই সময়ে হবে পরীক্ষা। আর তার পরেই হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ অবশ্য এখনই তারিখ ঘোষণা করেনি।

শিক্ষা দফতর জানিয়েছে, আগামী বছর ১ জুন মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা হবে। বাংলা, ইংরেজি, হিন্দি-সহ একাধিক প্রথম ভাষার পরীক্ষা থাকবে ওই দিন। ২ জুন দ্বিতীয় ভাষার পরীক্ষা নেওয়া হবে। ৩ তারিখ বাদ দিয়ে ৪ জুন মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা। ৫ জুন ভূগোল পরীক্ষা। সোমবার, অর্থাৎ ৭ জুন নেওয়া হবে অঙ্কের পরীক্ষা। ৮ পদার্থবিদ্যা এবং ৯ জীববিজ্ঞানের পরীক্ষা হবে। ১০ জুন, অর্থাৎ বৃহস্পতিবার ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা।

শিক্ষা দফতর জানিয়েছে, সব ঠিক থাকলে তবেই এই রুটিন কার্যকর হবে জুন মাসে। কোভিড পরিস্থিতির কারণে বা অন্য কোনও কারণে এই সময়সূচি বদলেও যেতে পারে।
এছাড়া ফিজিক্যাল এডুকেশন, সোশ্যাল সায়েন্সেস এবং ওয়ার্ক এডুকেশনের পরীক্ষার দিন এই সূচিতে ঘোষণা করা হয়নি এখনও। ওই পরীক্ষাগুলির দিন পরে ঘোষণা করা হবে বলে জানা গেছে।


সাধারণত প্রতি বছরের ফেব্রুয়ারি-মার্চ মাসে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হয়। কিন্তু এ বছর মহামারী ও লকডাউনের কারণে সবই অনিশ্চিত। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক গতকালই ঘোষণা করেছিলেন, করোনা পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তা পরীক্ষা নেওয়ার জন্য ঠিক নয়। তাই জানুয়ারি মাসের সিবিএসই পরীক্ষা বাতিল বলে ঘোষণা করেছিলেন তিনি। পরীক্ষা কবে হবে, কীভাবে হবে, তা পরে জানানো হবে বলে জানান শিক্ষামন্ত্রী। আজ পশ্চিমবঙ্গ সরকারও তাই জানায়। তার পরে পিছিয়ে যাওয়া পরীক্ষার সূচিও ঘোষণা হয় মাধ্যমিকের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here