দেশের সময় ওয়েবডেস্কঃ নতুন বছরে নতুন নিয়ম। বিভিন্ন জায়গায় এটিএম জালিয়াতির একের পর এক খবরের মধ্যেই গ্রাহকদের নিরাপত্তা বাড়াতে নতুন পথে হাঁটছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক। এবার থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএম থেকে টাকা তুলতে ব্যবহার করতে হবে ওটিপি। রাত আটটা থেকে সকাল আটটার মধ্যে ১০ হাজারের বেশি টাকা এটিএম থেকে তোলার ক্ষেত্রে ওটিপি ব্যবহার করতে হবে।

এখন থেকে তাই এটিএম থেকে টাকা তুলতে গেলে সঙ্গে নিতে হবে রেজিস্টার্ড মোবাইল ফোন। কারণ, এবার থেকে এসবিআই এটিএম-এ টাকা তুলতে গেলেই রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি যাবে। অতিরিক্ত এই সুরক্ষা ব্যবস্থা স্টেট ব্যাঙ্কের এটিএম কার্ডধারীদের অননুমোদিত টাকা তোলার ক্ষেত্রে রক্ষা করবে বলে দাবি। মোবাইলে যাবে ওটিপি টাকা তুলতে গেলেই রেজিস্টার্ড মোবাইল নম্বরে চার সংখ্যার ওটিপি যাবে।

সঙ্গে সঙ্গেই ওই ওটিপি ব্যবহার করতে হবে। কয়েক মুহূর্ত পরেই ওই ওটিপি বাতিল হয়ে যাবে। একটি লেনদেনের জন্যই আসবে ওটিপি। সেটিতেই শুধু ব্যবহার করা যাবে। ওই ওটিপি দ্বিতীয়বার কাজ করবে না।


১ জানুয়ারি থেকে চালু হবে এই নতুন ব্যবস্থা। রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত টাকা তোলার ক্ষেত্রে এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। অন্য ব্যাঙ্কের এটিএম-এর ক্ষেত্রে প্রযোজ্য নয় এই ব্যবস্থা। এসবিআই-এর কোনও এটিএম কার্ড হোল্ডার যদি অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলেন, তাহলে সেইসব টাকা তোলার ক্ষেত্রেও এই পদ্ধতি প্রয়োগ হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here