দিব্যেন্দু পোদ্দার: করোনা কালে (Covid) দীর্ঘদিন ধরে ঘরবন্দি শিশুরা।  সমবয়েসীদের সঙ্গে খেলার সুযোগও নেই। এর জেরে চাপ পড়তে পারে শিশুমনের ওপর। তাই ১৪ নভেম্বর, আন্তর্জাতিক শিশু দিবস ও ওয়ার্ল্ড ডায়াবেটিস ডে (World Diabetes Day) উপলক্ষে উত্তর২৪পরগনার বাগদার পাটশিমুলিয়া গ্রামের ‘রুরাল কেয়ার এন্ড ওয়েলফেয়ার ট্রাস্টে’র স্বাস্থ্যশিবিরে আলাদা করে জোর দেওয়া হল শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর।  

শিশু দিবস উপলক্ষে রুরাল কেয়ার এন্ড ওয়েলফেয়ার ট্রাস্টে’র উদ্যোগে শিশুদের হাতে রকমারি খেলনা তুলে দেওয়া হয়। প্রায় ৩০০ শিশু খেলনা পেয়ে বেজায় খুশি। করোনা অতিমারি শিশুদের শিক্ষা ক্ষেত্রে যেমন পিছিয়ে দিয়েছে, তেমনি মানষিক ভাবে অসুস্থ করে তুলেছে। শিশুরাই দেশ তথা জাতির ভবিষ্যৎ। শিশুদের প্রতি সমাজের দায়িত্ব ও কর্তব্যের কথা মনে করে দিতে ও তাদের প্রতি আরও বেশি সহানুভূতিশীল হবার আহ্বান জানানোর জন্যই ট্রাস্টের এই উদ্যোগ বলে জানিয়েছেন ট্রাস্টের সদস্যরা।

অপর দিকে ১৪ নভেম্বর ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’। ডায়াবেটিস এক নি:শব্দ ঘাতক। একবার ডায়াবেটিস হলে আর সারে না। ডায়াবেটিস সারাজীবনের রোগ। একবার ডায়াবেটিসের খাতায় নাম নথিভুক্ত হওয়া মানেই সারাজীবন নিয়ম শৃঙ্খলা র বন্ধনে আবদ্ধ হওয়া।

বিশ্ব ডায়াবেটিস দিবসে জনসাধারণের মধ্যে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে লিফলেট বিলি করা হয় এদিন। এক সদস্যের কথায়,’ডায়াবেটিস শনাক্তকরণ ও প্রতিরোধ কর্মসূচি’ চলছে এই ট্রাস্টের সূচনা থেকেই। আমাদের উদ্দেশ্যে, ডায়াবেটিসের হাত থেকে নতুন প্রজন্মকে রক্ষা করা ও ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করে সঠিক চিকিৎসার জন্য পরামর্শ দেওয়া। 

রবিবার স্বাস্থ্যশিবিরে অন্তত ৩০ জনের রক্ত পরীক্ষা করা হয়।  ট্রাস্টের সভাপতি- অভিষেক মিত্র এবং সম্পাদক- অসীম হাজরা সহ উপস্থিত সদস্য – শুভাশীষ মণ্ডল, অতনু হাজরা, বিরেন বিশ্বাস, তুষার কুমার গাঙ্গুলী, শৌভিক বিশ্বাস।অতিথি সদস্য – বরুন হাজরা, স্বরূপ হাজরা, মনোজিৎ মন্ডল, হিরন্ময় সরকার, তপন মুখার্জীর উজ্জ্বল উপস্থিতিতে কোভিড বিধি মেনে এদিনের অনুষ্ঠানটি পরিচালনা করেন ।

উল্লেখ্য, আজ শিশু দিবস। সাধারণ মানুষের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন মিষ্টি ছবি পোস্ট করে খুদেদের শুভেচ্ছা জানিয়েছেন অনেক বলি-টলি তারকাই। নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডলে মেয়ে রোহিনীর ছোট্টবেলার একটি ছবি পোস্ট করে শিশু দিবসের শুভেচ্ছা জানিয়েছেন সঙ্গীতশিল্পী সাহানা বাজপেয়ী। 

ইনস্টাগ্রামে রোহিনীর খুদে বয়সের একটি মিষ্টি ছবি পোস্ট করেছেন সাহানা। ক্যাপশনে লিখেছেন, ‘তোমার চোখের বিস্ময়ের সঙ্গে পৃথিবীর দিকে তাকাতে আমি যেন কখনওই ক্লান্ত না হই। আমার মধ্যে থাকা শিশুটি যেন আমাদের চারপাশের বিশ্বকে বোঝার জন্য তোমার মধ্যে থাকা শিশুটিকে লালন-পালন করে চিরকাল।’ পোস্টের শেষে শিশুদিবসের শুভেচ্ছা জানিয়েছেন তিনি৷

হোক না স্বাস্থ্য শিবির, দীর্ঘদিন পর বাড়ির বাইরে বেরোতে পেরে ছোটদের আনন্দ আর ধরে না।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here