দেশের সময় ওয়েবডেস্কঃ আগামী ১২ তারিখ থেকে আরও ৮০টি আইআরসিটিসি বিশেষ ট্রেন চলবে। এই সিদ্ধান্ত নিয়েছে রেল। আগামী ১০ তারিখ থেকে ওই নতুন আইআরসিটিসি বিশেষ ট্রেনের আগাম বুকিং শুরু হয়ে যাবে। এখন দেশে ২৩০টি আইআরসিটিসি বিশেষ ট্রেন চলছে। এর সঙ্গেই অতিরিক্ত এই ৮০টি ট্রেনও চলবে। গত মার্চে লকডাউনের জন্য রেল পরিষেবা দেশের মধ্যে থমকে যাওয়ার পর গত মে মাস থেকে এধরনের আইআরসিটিসি বিশেষ ট্রেন চালু করেছিল রেল মন্ত্রক।

মে মাসে ৩০টি এসি আইআরসিটিসি বিশেষ ট্রেন চালু হয়েছিল। তারপর জুনে আরও ২০০টি এধরনের ট্রেন চালু হয়। রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘‌আমরা বিশেষ ট্রেনগুলির উপর নজরদারি চালাব এবং যখনই চাহিদা বাড়বে ট্রেনের বা ওয়েটিং লিস্ট দীর্ঘ হবে, তখনই আমরা ক্লোন ট্রেন চালাব।

রেলের তরফে জানানো হয়েছে ক্লোন ট্রেনের স্টপেজ আইআরসিটিসি ট্রেনের থেকে কম হবে এবং শুধু বড় স্টেশনগুলিতেই দাঁড়াবে ক্লোন ট্রেনগুলি।

উল্লেখ্য, দেশজুড়ে লকডাউন চালু হওয়ার সময়ে ২৫ মার্চ থেকেই যাবতীয় রেল পরিষেবা বন্ধ হয়ে যায়। মে মাসের ১ তারিখ থেকে ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিকদের ফেরাতে চালু হয় শ্রমিক স্পেশাল প্যাসেঞ্জার ট্রেন। এর পরে প্রথমে ১৫ জোড়া ও পরে ১০০ জোড়া প্যাসেঞ্জার ট্রেন চালু হয়। এবার সেই সঙ্গেই নতুন ৮০টি ট্রেন যুক্ত হচ্ছে।

কোন কোন ট্রেন চালু হচ্ছে আগামী শনিবার, ১২ সেপ্টেম্বর থেকে দেখুন তালিকা:

এখন দেশে আনলক চার পর্ব শুরু হয়ে গিয়েছে। এখন অনেক শ্রমিক‌ই ফের ভিন রাজ্যে কাজে যোগ দিতে যেতে চান। তাদের কথা মাথায় রেখেই এই নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত। রেল জানিয়েছে, যে ২৩০টি ট্রেন চলছে তাতে গড়ে ৭৫ শতাংশ যাত্রী হচ্ছিল। আনলক চার পর্বে সেটা বেড়ে ৮০ শতাংশ হয়েছে।

সম্প্রতি বিহারে বিভিন্ন পরীক্ষার জন্য ২০ জোড়া স্পেশাল ট্রেন চালু করেছে রেল। ২ সেপ্টেম্বর শুরু হওয়া সেই পরিষেবা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। রেলমন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছেন, ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (এনডিএ) পরীক্ষার সময়েও এই ভাবে স্পেশাল ট্রেন চালানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here