দেশের সময় ওয়েবডেস্ক; ১০০ বছর ধরে ভারতবাসীর অপেক্ষা আজ শেষ। টোকিও অলিম্পিকে সোনা জিতলেন ভারতের নামী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। তিনি ভারতকে এমন এক স্থানে পৌঁছে দিলেন, যা নিয়ে ভারতবাসী চিরকাল তাঁকে নিয়ে গর্ব করবে।

আর্মির সুবেদার তিনি। তেরঙা উঁচিয়ে ধরাই তাঁর প্রধান কর্তব্য। সেটা যুদ্ধক্ষেত্রে হোক বা খেলার ময়দানে। জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া ইতিহাস লিখেই ছাড়লেন। ১০০ বছর ধরে অলিম্পিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে সোনা জয়ের স্বপ্ন দেখছে প্রতিটা ভারতবাসী। কিন্তু বারবারই মেগা ইভেন্টে নেমে অল্পের জন্য পদক হাতছাড়া করেছেন ভারতীয় অ্যাথলিটরা। নীরজ চোপড়া কিন্তু একটুও ভুল করলেন না। শনিবার দিনটা যেন তাঁর সোনা জয়ের জন্যই রাখা ছিল। ১০০ বছরের অপেক্ষা শেষ। শুরু থেকেই ঝকঝকে দেখাচ্ছিল ২৩ বছর বয়সী নীরজকে। প্রথম থ্রো থেকেই তিনি শীর্ষে থাকলেন। অসাধারণ পারফরম্যান্স বললেও হয়তো কম বলা হবে। ১৯২০ সালে বেলজিয়াম অলিম্পিকে শেষবার ভারতীয় অ্যাথলিটরা অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পদক জিতেছিলেন। ১০০ বছর পর ভারতের নীরজ আবার জিতলেন।

প্রথম থ্রো ৮৭.০৩। পরের রাউন্ডে ৮৭.৫৮। নীরজের চোখে-মুখে এদিন আত্মবিশ্বাস ছিল দেখার মতো। তৃতীয় রাউন্ডে অবশ্য আগের মতো ফর্ম ধরে রাখতে পারেননি তিনি। কোয়ালিফিকেশন রাউন্ডে এ-গ্রুপ থেকে এক নম্বরে থেকে ফাইনালে উঠেছিলেন নীরজ। নিয়ম অনুযায়ী কোয়ালিফিকেশন রাউন্ডে ৮৩.৫০ মিটার ছুঁড়তে পারলেই সরাসরি ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করা যায়। নীরজ প্রথমবারের চেষ্টাতেই ৮৬.৬৫ মিটার জ্যাভেলিন ছুঁড়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছিলেন।

এর পর আর দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে খেলেননি তিনি। তবে এদিন শুরু থেকেই প্রচণ্ড আত্মবিশ্বাসী দেখাচ্ছিল নীরজকে। তাঁর রান-আপ, রিলিজ ছিল অসাধারণ। এক কথায় বললে, আজ, ৭ অগাস্ট ২০২১ নীরজ যেন পদক জয়ের জন্যই নেমেছিলেন।

২০১৭ সালের জোহানেস বেটরকে কোয়ালিফিকেশন রাউন্ডে হারিয়েছেন নীরজ। জোহানেস দাবি করেছিলেন, তাঁকে হারানো কারও পক্ষে সম্ভব নয়। কিন্তু নীরজ তাঁকে হারিয়েছিলেন। নীরজের জ্যাভেলিন থ্রো-তে আসাটাও নাটকীয়। জিম ছেড়ে জ্যাভেলিন থ্রো-এ এসেছিলেন ২৩ বছর বয়সী হরিয়ানার এই অ্যাথলিট।

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর হরিয়ানার পানিপথের খান্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেছেন নীরজ চোপড়া। যিনি কৃষক পরিবারের ছেলে নীরজ ওজন ঝরানোর জন্য অ্যাথলেটিক্সে পা রেখেছিলেন। তারপর তাঁর হাত ধরেই বিশ্ব মঞ্চে আরও বেশি পরিচিতি পেয়েছে ভারতীয় অ্যাথলেটিক্স।
২০১৬ সালে পোল্যান্ডে আইএএএফ বিশ্ব অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন নীরজ। সেই সময় তাঁর বয়স ছিল ১৯। পোল্যান্ডে ৮৬.৪৮ মিটার ছুড়েছিলেন নীরজ। যা অনূর্ধ্ব-২০ পর্যায়ের পূর্ববর্তী রেকর্ডের তুলনায় প্রায় দু’মিটার বেশি ছিল।

এর আগে ভারতীয় অ্যাথলেটিক্সে নীরজের মতো সাফল্য নেই কারোর। অ্যাথলেটিক্সে চতুর্থ হয়েছেন মিলখা সিং, পি টি উষারা। সেখানে নীরজ একশো বছরের অপেক্ষার অবসান ঘটালেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে নীরজকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। তিনি লিখেছেন, টোকিতে ইতিহাস রচিত হল, সেটি এল নীরজ চোপড়ার হাত ধরে। তাঁকে সারা দেশ আজীবন স্মৃতিতে রাখবে। কী দারুণ প্যাশন নিয়ে পারফরম্যান্স করেছেন, নিজেকে তুলে ধরেছেন এক অন্য উচ্চতায়, তাঁকে শুভকামনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here