দেশের সময় ওয়েবডেস্কঃ অবশেষে দু’এক দিনের হেমন্তের স্পর্শ দিয়ে শীত আসছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস চলতি সপ্তাহের শেষের দিকে এক ধাক্কায় পারদ পতন হতে পারে অনেকটাই। রাতের দিকে তাপমাত্রা নামতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে।

আলিপুর জানিয়েছে, আগামীকাল অর্থাৎ বুধবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ধীরে ধীরে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টা পর থেকে উত্তরের জেলাগুলিতেও পারদ পতন হতে পারে। সপ্তাহ শেষে শহর ও শহরতলির তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামবে বলেই অনুমান করছেন আবহবিদরা।


তবে ভোরের দিকে এবং সন্ধ্যার পর অর্থাৎ রাতের বেলা শীতের আমেজ থাকলেও দিনের বেলা বিশেষ করে দুপুরের সময়ে শিরশিরানি থাকবে না বাতাসে। বরং অতিরিক্ত জলীয় বাষ্প থাকার কারণে আবহাওয়া কিছুটা অস্বস্তিকর হয়ে উঠতে পারে। আলিপুরের পূর্বাভাস, আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। বেলা গড়ালে আকাশ পরিষ্কার হবে। তবে আগামীকাল থেকেই কলকাতা-সহ বিভিন্ন জেলায় পারদ পতন হবে।

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৫৯ শতাংশ।

আলিপুর জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৫ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আবহাওয়াবিদদের অনুমান, আগামী তিন থেকে চার দিনের মধ্যে ধীরে ধীরে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামবে।
বাংলা থেকে বর্ষা বিদায় নিলেও এখনও উত্তর-পূর্ব মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে দক্ষিণ ভারতে। এর প্রভাবে আগামী কয়েকদিন তামিলনাডু, কেরালা, কর্নাটক, অন্ধপ্রদেশ, পন্ডিচেরি ও সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। এছাড়াও উত্তরবঙ্গের উপরের দিকে জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অসমে বিক্ষিপ্ত ভাবে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here