হাওড়ার জগন্নাথ ঘাটের একটি রাসায়নিক কারখানায় আগুন লাগে গতকাল মধ্যরাতে| স্থানীয় একটি বস্তি তে প্রথমে আগুন লাগে| সেখান থেকে আগুন ছড়িয়ে পরে রাসায়নিক কারখানাটিতে| কারখানার ভিতর রাসায়নিক ও দাহ্য বস্তু থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পরে| ঘটনাস্থলে দমকলের ২০টি ইঞ্জিন এখনোও আগুন আয়ত্তে আনতে পারেনি| দমকলের কর্মচারীদের মতে যে কোনো সময়ে কারখানার বাড়িটি সম্পূর্ণ ভেঙে পড়তে পারে|

দেখুন- লাইভ: ছবি তুলেছেন অর্পিতা দে-

রাতের শহরে ফের ভয়াবহ অগ্নিকাণ্ড। শুক্রবার রাত আড়াইটে নাগাদ হাওড়া ব্রিজ সংলগ্ন জগন্নাথ ঘাটের কাছে একটি রাসায়নিক পদার্থের গুদামে আগুন লাগে। রাসায়নিক দ্রব্য থাকায় দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। দাউদাউ করে জ্বলতে থাকে বিশাল গুদাম।

ঘটনাস্থলে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে দমকলের ২০টি ইঞ্জিন। আগুন নিয়ন্ত্রণে আনার যথাসাধ্য চেষ্টা করছেন দমকল কর্মীরা। তবে শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও নিয়ন্ত্রণে আসেনি আগুন। ঘটনাস্থলে গিয়েছেন দমকল মন্ত্ৰী সুজিত বসু এবং দমকলের ডিজি জগমোহন। ঠিক কী কারণে এই বিধ্বংসী আগুন লেগেছে সে ব্যাপারে সঠিক ভাবে কিছু জানা যায়নি। তবে প্রাথমিক তদন্তে দমকল আধিকারিকদের অনুমান, গুদামের পাশে থাকা ঝুপড়ি থেকেই এই আগুন লেগেছে।

দমকল এবং পুলিশ জানিয়েছে এই গুদামের পাশে থাকা ঝুপড়িতে রাত বাড়লেই বসত নেশাসক্তদের আওর।অনুমান, তাদেরই কারও সিগারেট বা বিড়ির টুকরো থেকে এই আগুন লেগেছে। আর রাসায়নিক পদার্থ থাকার দ্রুত ছড়িয়ে পড়েছে আগুন। দমকল কর্মীরা জানিয়েছেন আগুনের উৎস খুঁজে পেয়েছেন তাঁরা। কিন্তু গুদামের একদিকের আগুন নেভালেও অন্যদিকে দাউদাউ করে জ্বলে উঠছে। গঙ্গার হওয়ায় আগুন আরও ছড়িয়ে পড়েছে। চারদিক কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। যত দ্রুত সম্ভব আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছেন দমকল কর্মীরা। জানা গিয়েছে, ভেঙে পড়েছে গুদামের ছাদের একাংশ।
শুক্রবার রাতে গুদামে কেউ না থাকায় এ যাত্রায় কোনও প্রাণহানি ঘটেনি। বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছেন শহরবাসী। তবে পাশের ঝুপড়িতে আগুন ছড়িয়ে পড়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না দমকল। আগুন তাড়াতাড়ি নিয়ন্ত্রণে না এলে বিপদ হতে পারে বলে জানিয়েছেন দমকল আধিকারিকরা।

কী ভাবে এই আগুন লাগল তা জানতে তদন্ত শুরু করেছিএ দমকল। ওই গুদামে সঠিক অগ্নি নির্বাপন ব্যবস্থা ছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্চে। স্থানীয়রা জানিয়েছেন, পুড়ে ছাই হয়ে গিয়েছে গুদামে একটা বড় অংশ। ফাটল দেখা দিয়েছে গুদামে বেশ কিছু জায়গায়। আপাতত কী কারণে এই আগুন লেগেছে সেটাই জানার চেষ্টা করছেন দমকল কর্মীরা। পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চেষ্টাও চালাচ্ছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here