পিয়ালী মুখার্জী- কলকাতা

নিজেদের জীবনের অভিজ্ঞতা নিয়েই কাজ করেন শিল্পীরা। এক্ষেত্রে মস্তিকের চাইতেও বোধহয় বেশি কাজ করে তাঁদের আবেগ, হৃদয়ের বার্তা। সমস্ত শিল্পীদের ক্ষেত্রেই একথা সত্য, শিল্পীরা হয়তো একটু বেশি সংবেদনশীল হয়ে থাকেন। বিভিন্ন সামাজিক ক্ষেত্রে দেখা যায় তার প্রতিফলন। সমসাময়িক ক্ষেত্রে বিশ্ব জুড়ে ছড়িয়ে রয়েছে শিল্পের ক্ষেত্র, প্রতিযোগিতাও রয়েছে সর্বত্র। এই প্রতিযোগিতায় টিঁকে থাকতে ছাত্রাবস্থা থেকেই শিল্পীর মধ্যে গড়ে উঠতে থাকে এক ধরণের সামাজিক সচেতনতা।

ছবিগুলি তুলেছেন পিয়ালী মুখার্জী৷

শিল্পীদের কাজে একটা স্পষ্ট পার্থক্য দেখা যায়। যদিও এই বিভাজন রেখাটি খুব সুক্ষ্ম।’

শিল্পীদের এই ভাবনার মধ্যেই এসে পড়ে আমাদের সমসাময়িক জীবন এবং পারিপার্শ্বিকের নানা উপাদান। বাদ পড়ে না সাম্প্রতিক অতিমারিও। 

কাজে এসে পড়ে এই সমস্ত বিষয় ভিত্তিক সম্পৃক্ততা। এমন ভিন্নতর ভাবনায় সারা দেশ থেকে বিভিন্ন শিল্পীর সাম্প্রতিক কাজ নিয়েই আয়োজিত হয়েছে “স্বীকৃতি” শিরোনামে এই প্রদর্শনী। 

২৭ আগস্ট শুক্রবার বিড়লা একাডেমি আর্ট এন্ড কালচার এর সরলা বিড়লা গ্যালারিতে শুরু হয়েছে “স্বীকৃতি” শিরোনামে এই প্রদর্শনী ৷ চেয়ারপারসন জয়শ্রী মেহেতার  উদ্যোগে এদিন উদ্বোধন হলো কলা প্রদর্শনী  “স্বীকৃতি” । উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মানীয় অতিথি কলকাতার ইতালিয়ান রাষ্ট্রদূত ডঃ গিয়ানলুকা রুবাগটি, তিনি প্রদীপ জ্বালিয়ে আনুষ্ঠানিক সূচনা করলেন। উপস্থিত ছিলেন বিড়লা একাডেমির অধ্যক্ষ শিখা রায়।

শিখা দেবীর কথায় এই “স্বীকৃতি”র পথ চলা গৌরবময় অধ্যায়। মাননীয় অতিথিকে বরণ করে নেওয়া হয় তাদের হাতে তৈরি একটি সুন্দর ছবি দিয়ে।

এই প্রদর্শনীর ছবিগুলিতে ধরা পড়েছে শিল্পীদের দৃষ্টিতে সময়ের, অস্থিরতা, অতিমারি এবং নারীজীবনের একান্ত নিজস্ব অনুভূতির চিত্র।

এখানে যে সমস্ত শিল্পীদের শিল্প কর্ম দিয়ে গ্যালারি সাজানো হয়েছে তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন ঈশিতা অধিকারী, অভিজিৎ দাস, অভিজিৎ সরকার, অরিন্দম অধিকারী, বিভাষ পাল, পদ্মা কর্মকার, পার্থ দে, পার্থ সরকার, প্রবীর কর্মকার, তুষার সহায়।

শিল্পী ঈশিতা জানালেন তাঁর কাজের পরিসর।  কাজের জন্য পেয়েছেন অনেক পুরস্কার। এই অতিমারীর সময় তিনি কোন দৃষ্টি ভঙ্গিতে দেখেছেন সমগ্র পরিস্থিতি তার প্রতিফলন হয়েছে কাজে। 

এদিন অনেক দেশী -বিদেশী গুণী মানুষের সমাগম হয় এই প্রদর্শনী তে। প্রদর্শনী চলবে আগামী ২৬ শে সেপ্টেম্বর পর্যন্ত ৷ সোমবার ছাড়া বাকি দিন গুলিতে বিকেল  তিনটে থেকে রাত  আটটা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে গ্যালারি। দেখুন ভিডিও :

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here