দেশের সময়ওয়েবডেস্কঃ ৭৯ তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে নতুন স্লোগান তুললেন নরেন্দ্র মোদী। সেই চারের দশকে মহাত্মা গান্ধী ইংরেজদের উদ্দেশে স্লোগান তুলেছিলেন ‘ভারত ছাড়ো’। আর আজ দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রী বললেন, ‘ভারত জোড়ো’।

স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি উপলক্ষে বিশেষভাবে তা উদযাপনের কথাও আজ বললেন নরেন্দ্র মোদী। এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানে স্বাধীনতা দিবস নতুন ভাবে পালন করার কথা জানালেন তিনি। দেশবাসীর উদ্দেশে বিশেষ এক ধরনের কাজ করার পরামর্শ দিলেন।

১৫ অগস্ট স্বাধীনতা দিবসের দিন সকলকে জাতীয় সঙ্গীত গাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। তবে শুধু গাইলেই হবে না। তা রেকর্ড করতে হবে। কেন্দ্র সরকারের এক ওয়েবসাইটের কথা এদিন প্রধানমন্ত্রী জানিয়েছেন। সেখানেই জাতীয় সঙ্গীত গেয়ে তা আপলোড করে দিতে বলেছেন তিনি। যদিও স্বাধীনতা দিবসের দিন এই কাজের কোনও বাধ্যবাধকতা নেই। তবে সংস্কৃতি মন্ত্রক চাইছে এই দিনে আরও বেশি সংখ্যক দেশবাসী জাতীয় সঙ্গীতের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করুক। তাতেই আরও শক্ত হবে দেশ গঠনের ভিত।

কোভিড পর্বেই প্রধানমন্ত্রী ‘আত্মনির্ভর ভারত’ গঠনের আহ্বান জানিয়েছিলেন। এদিন তিনি জাতীয় হস্তশিল্প দিবস বা ন্যাশানাল হ্যান্ডলুম ডে পালন করার কথা বলেছেন। ৭ অগস্ট দিনটি এই দিবস উপলক্ষে হস্তশিল্পীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বলেছেন তিনি। সাধ্যমতো জিনিস কিনতে বলেছেন তাঁদের কাছ থেকে। দেশে একদিনে এখন প্রায় ১ কোটি খাদির কাপড় বিক্রি হয়। নরেন্দ্র মোদী এই সংখ্যাকে আরও বাড়িয়ে তোলার পরামর্শ দিয়েছেন।

দেশের মানুষকেই মানুষের পাশে দাঁড়াতে হবে, বলেছেন প্রধানমন্ত্রী। এভাবেই একে অন্যের পাশে দাঁড়িয়ে ভারতকে আরও শক্তিশালী করে তুলতে হবে। জুড়ে দিতে হবে সমস্ত বিচ্ছিন্নতার ফাঁকফোকর। দেশের জন্য যে যেমন পারবে কাজ করবে, এদিন ‘মন কি বাতে’ সেই আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here