দেশের সময় ওয়েবডেস্কঃ স্বচ্ছ নির্বাচনের স্বার্থে, মানুষের গণতান্ত্রিক অধিকার সঠিকভাবে প্রয়োগ করার দাবিতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন উত্তর ২৪ পরগনা জেলা তৃণমূলের কো-অর্ডিনেটর গোপাল শেঠ। সোমবার এ ব্যাপারে তিনি সাংবাদিক বৈঠক করে তাঁর নিজের বক্তব্য তুলে ধরেন।

এদিন তিনি অভিযোগ করেন, রাজ্যের প্রথম দফার নির্বাচনে মেদিনীপুরে দেখা গেছে ভোটাররা নিজেদের পছন্দে যে বোতামে ভোট দিচ্ছেন, সেই ভোটটি অন্য নাম্বারে গিয়ে কার্যকরী হচ্ছে। ইভিএমের মাধ্যমে এভাবেই নির্বাচনে জয়লাভ করার চেষ্টা করছে একটি রাজনৈতিক দল। সুষ্ঠ নির্বাচনের দাবিতে এর আগে তিনি হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে ভিভিপাট এর স্লিপ গণনার মাধ্যমে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার দাবি জানান।

কিন্তু এ ব্যাপারে হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের রায়ে সন্তুষ্ট না হয়ে পরবর্তীতে তিনি হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এর মাধ্যমে প্রধান বিচারপতির এজলাসে আবেদন জানান। সেখানেও সুফল না মেলায় এবার তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন। ৫ এপ্রিল তিনি সুপ্রিম কোর্টে আবেদন জমা করবেন বলে তিনি এদিন জানান। তিনি আরও জানান, ইতিমধ্যে সুপ্রিম কোর্ট নির্দেশিকা জারি করেছে, যেখানে বলা হয়েছে ইভিএম এর পাশাপাশি কোন রাজনৈতিক দল যদি ভি ভি প্যাটের স্লিপ গোনার দাবি জানায়, তাহলে তার ব্যবস্থা করতে হবে নির্বাচন কমিশনকে।

এই প্রসঙ্গে বিজেপির নাম না করে গোপাল শেঠ এদিন অভিযোগ করেন যে, একটি রাজনৈতিক দলের নির্দেশে নির্বাচন কমিশন ভি ভি প্যাটের স্লিপ গোনার ব্যবস্থা করছে না। কেন্দ্রীয় বাহিনীও পক্ষপাতমূলক আচরণ করছে। ওই রাজনৈতিক দলের পায়ের তলার মাটি সরে যাচ্ছে, মানুষের সমর্থন হারাচ্ছে। আর সেই ভয়ে ভিভিপাটের স্লিপ গোনার ব্যবস্থা কার্যকরী করছে না। এই নির্দেশিকা যাতে কঠোরভাবে পালন করা হয়, সেই উদ্দেশ্যেই তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন বলে এ দিন জানান গোপাল শেঠ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here