দেশের সময় ওয়েবডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে লাগামহীন সংক্রমণ। এই পরিস্থিতি মোকাবিলায় আরও এক টিকা পেল ভারত। দেশে এল রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি ৷আগামী সপ্তাহ থেকেই বাজারে মিলবে রুশ ভ্যাকসিন, এমনটাই জানিয়েছে নীতি আয়োগ।
রাশিয়ার ভ্যাকসিন ব্যবহারে ছাড়পত্র দিয়েছে ডিসিজিআই।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে দেশে টিকাকরণ শুরু হয়েছে। এই মুহূর্তে ভারতে অক্সফোর্ডের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কো-ভ্যাক্সিন দেওয়া হচ্ছে। যে হারে করোনা বাড়ছে তাতে দেশের কোথাও কোথাও ভ্যাকসিনের ঘাটতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এই প্রেক্ষিতে রুশ ভ্যাকসিনকে কেন্দ্রের অনুমোদন উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।দেশে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ চেহারা নিয়েছে। এই পরিস্থিতিতে টিকাকরণে জোর দিচ্ছে মোদী সরকার।

এদিকে, টিকার প্রথম ডোজ নেওয়ার আগেই করোনা আক্রান্ত কিংবা প্রথম ডোজ নেওয়ার পরই শরীরে ভাইরাসের থাবা, তাহলে এই করোনা জয়ীরা কবে পাবেন টিকা? এই লাখ টাকার প্রশ্নের সমাধানে এগিয়ে এসেছে কেন্দ্রের বিশেষজ্ঞ টিম। করোনা জয়ের অন্তত ৬ মাস পর টিকা দেওয়ার প্রস্তাব দিল কেন্দ্রীয় বিশেষজ্ঞ টিম। করোনার প্রভাব শরীর থেকে শেষ হওয়ার পর বেশ কিছুটা সময় কেটে যাওয়ার পরই টিকা নেওয়ার পরামর্শ দিচ্ছেন ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)। তাদের মতে, কোভিড থেকে সেরে ওঠার পর অন্তত ৬ মাসের ব্যবধান রাখলে দেহে তৈরি হওয়া অ্যান্টিবডি আরও শক্তিশালী হয়ে উঠবে।

অন্যদিকে, ফের ঊর্ধ্বগামী দেশের করোনা গ্রাফ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা তিন লাখ ৬২ হাজার ৭২৭। মৃত্যু হয়েছে চার হাজার ১২০ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট তিন লাখ ৫২ হাজার ১৮১ জন। সারা দেশে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৭ লাখ তিন হাজার ৬৬৫। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩৭ লাখ ১০ হাজার ৫২৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here