ফাইলচিত্র

দেশের সময় ওয়েবডেস্কঃ সোমবার ফের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমবার সকাল ১০টায় এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। দেশে লকডাউন শুরু হওয়ার পরে এই নিয়ে তিনবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। মনে করা হচ্ছে ৩ মে লকডাউনের পরে কী কী করা হবে, কোথায়, কেমন ভাবে স্বাভাবিক জীবন শুরু হবে সেই বিষয়ে আলোচনা করতেই এই বৈঠক।

এর আগে গত ১১ এপ্রিল সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকেই লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত হয়। প্রথম দফার ২১ দিনের লকডাউন শেষ হওয়ার কথা ছিল ১৪ এপ্রিল। আর সেই দিনই লকডাউন আরও ১৯ দিন বাড়িয়ে ৩ মে পর্যন্ত করার ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এবারেও লকডাউনের মেয়াদ শেষ হওয়ার আগে আগেই ২৭ এপ্রিল বৈঠকে বসতে চলেছেন নরেন্দ্র মোদী।

টানা ৪০ দিনের লকডাউন কীভাবে তোলা হবে তা নিয়ে আগে থেকেই আলাপ আলোচনা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। বুধবার সকালেও মন্ত্রিসভার বৈঠক হয় প্রধানমন্ত্রীর বাসভবনে। তার আগে মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে লকডাউন পরবর্তী সময়ের নীতি ঠিক করতে মন্ত্রীগোষ্ঠীর বৈঠক হয়।

সূত্রের খবর, এই মুহূর্তে লকডাউন আর বাড়ানোর পক্ষপাতি নয় সরকার। কারণ, লকডাউনের ফলে দেশের অর্থনীতি সঙ্কটের মুখে। তাই ফের অর্থনীতিকে চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের। কিন্তু লকডাউন উঠলেও মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হবে বলে খবর। এমনকি ট্রেন, বিমান ও আন্তঃরাজ্য যাতায়াত পরিষেবা বন্ধ রাখা হবে বলে জানা গিয়েছে।

শুধুমাত্র যে এলাকাগুলিতে সংক্রমণ একবারেই কম, অর্থাৎ যে এলাকাগুলিকে গ্রিন জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে, সেখানেই লকডাউন পুরোপুরি শিথিল করা হবে বলে সূত্রের খবর। অন্যদিকে যে এলাকাগুলিকে রেড জোন ও কনটেনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে, সেখানে বিধিনিষেধ জারি থাকবে কিছুদিন পরে পরে পর্যালোচনা করে এলাকা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here