দেশের সময় ওয়েবডেস্কঃ শুক্রবার জম্মু-কাশ্মীরে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালিয়েছে পাক সেনা। সেই গুলিতে শহিদ হয়েছেন অন্তত ৫ জওয়ান। এছাড়া ৬ জন সাধারণ মানুষেরও মৃত্যু হয়েছে। জবাব দিয়েছে ভারতও। গুঁড়িয়ে দেওয়া হয়েছে পাক সেনার বাঙ্কার। অন্তত ৭ থেকে ৮ জন পাক সেনা নিহত হয়েছে বলে খবর। এই আবহে শনিবার দীপাবলী উদযাপন করতে জয়সলমীরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই পাকিস্তানের উদ্দেশে হুঙ্কার দিলেন তিনি। বললেন, সীমান্তে কেউ পদক্ষেপ করলে তার যোগ্য জবাব দেওয়া হবে।


এদিন জয়সলমীরের লোঙ্গেওয়ালা পোস্টে যান মোদী। ১৯৭১ সালের ভারত-পাক যুদ্ধ থেকে অমর হয়ে রয়েছে লোঙ্গেওয়ালা। পাক সেনার বিরুদ্ধে ভারতীয় জওয়ানদের লড়াই আজ এক অমর গাথা। আগামী বছর এই যুদ্ধের ৫০ বছর পূর্তি। সেখানে সেনার সামনে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, “অনেক দেশের সঙ্গে ভারতের দীর্ঘ সীমান্ত রয়েছে। কিন্তু যদি একটা বর্ডার পোস্টের নাম সব ভারতীয় জানেন, সেটা হল লোঙ্গেওয়ালা। লোঙ্গেওয়ালার যুদ্ধের কথা প্রত্যেক ভারতীয় জানেন এবং যখনই আমরা এই যুদ্ধের কথা ভাবি, আমাদের মাথায় আসে ‘জো বোলে সো নিহাল, সত শ্রী আকাল’ ধ্বনি।”

এদিন সেনার সামনে দাঁড়িয়ে সেনা জওয়ানদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “কিছু মানুষ ভাবতে পারেন প্রতি বছর দীপাবলীতে সেনা জওয়ানদের সঙ্গে কেন মোদীজি দেখা করতে যান। কিন্তু আমাকে একটা কথা বলুন। দীপাবলী আমরা পরিবারের লোক ও কাছের লোকেদের সঙ্গে পালন করে থাকি। তাই প্রতেক বছর আমি আপনাদের সঙ্গে দীপাবলী পালন করি। কারণ আপনারা প্রত্যেকে আমার পরিবারের সদস্য। আমি আপনাদের সবার জন্য মিষ্টি এনেছি। কিন্তু এটা শুধু আমার তরফে নয়, এটা ১৩০ কোটি ভারতীয়র তরফে।”

সেনা জওয়ানদের মধ্যে এসে বারবার মনের মধ্যে অনেক বেশি জোর ও শক্তি নিয়ে তিনি ফিরে যান বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আমি আপনাদের সঙ্গে যতটা সময় কাটাই, তত বেশি মনের জোর আমার বাড়ে। তত বেশি দেশের জন্য ও দেশবাসীর জন্য কাজের জোর পাই আমি।”
এর আগে শুক্রবার টুইট করে দেশবাসীকে প্রধানমন্ত্রী এক বার্তা দেন। সেই বার্তায় সেনার জন্য একটি করে প্রদীপ জ্বালানোর কথা বলেন তিনি। টুইটে প্রধানমন্ত্রী মোদী বলেন, “এই দীপাবলীতে আসুন আমরা সবাই একটি করে প্রদীপ জওয়ানদের সম্মানের জন্য জ্বালাই, যাঁরা আমাদের দেশকে রক্ষা করছেন। তাঁদের সাহসিকতার জন্য সম্মান জানাতে কোনও শব্দই যথেষ্ট নয়। যাঁরা সীমান্তে রয়েছেন তাঁদের পরিবারের প্রতিও আমরা সমান সম্মান দেখাচ্ছি।”

গত বছর কাশ্মীরের রাজৌরি সেক্টরে গিয়ে সেনা জওয়ানদের সঙ্গে দীপাবলী উদযাপন করেছিলেন প্রধানমন্ত্রী। এই বছর দ্বিতীয়বারের জন্য সেনা জওয়ানদের সঙ্গে দেখা করতে গেলেন মোদী। জুলাই মাসে লাদাখে আচমকা গিয়েছিলেন তিনি। জুন মাসে লাদাখ সীমান্তে গালওয়ান উপত্যকায় চিনা বাহিনীর আচমকা হামলায় ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। ভারতীয় সেনার পাল্টা মারে অন্তত ৩৫ জন জওয়ান খতম হয় বলে খবর। তারপর থেকেই সীমান্তের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। তাই লাদাখে গিয়ে জওয়ানদের সঙ্গে কথা বলেন মোদী। তাঁদের উৎসাহ দেন। সীমান্তের পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। তারপরে ফের এবার দীপাবলী উদযাপন করতে জয়সলমীরে গেলেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here