দেশের সময় ওয়েব ডেস্কঃ সাইবার অপরাধ ‌দমন পুলিশ থানা তৈরি হল উত্তর ২৪ পরগনার বসিরহাট শহরে। বুধবার বসিরহাট পুরনো পুলিশ ফাঁড়ির ভবনে সাইবার ক্রাইম থানার আনুষ্ঠানিক উদ্বোধন করেন আইজি সাউথ বেঙ্গল রাজীব মিশ্র, ডিআইজি বারাসত সি সুধাকর, বসিরহাটের পুলিশ সুপার কঙ্করপ্রসাদ বারুই, বিধায়ক দীপেন্দু বিশ্বাস প্রমুখ।


ভারত–‌বাংলাদেশ সীমান্ত লাগোয়া বসিরহাট মহকুমায় এর আগে সাইবার অপরাধের বহু ঘটনা ঘটেছে। এটিএম জালিয়াতি থেকে শুরু করে ফেসবুক, হোয়াটসঅ্যাপ হ্যাক–সহ নানা ধরনের সাইবার অপরাধের একাধিক নজির রয়েছে। ২০১৭ সালে ফেসবুকে একটি অশালীন পোস্ট ঘিরে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগে। তার জেরে পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে।
এতদিন সাইবার অপরাধের অভিযোগের তদন্ত হত বারাসত থেকে। অনেক সময় সাইবার অপরাধের অভিযোগ জমা পড়ত না। বিভিন্ন রকম তিক্ত অভিজ্ঞতা থেকে সাধারণ মানুষের দাবি ছিল বসিরহাট শহরে একটি সাইবার ক্রাইম পূর্ণাঙ্গ থানার।

বসিরহাট পুলিশ জেলার সুপার কঙ্করপ্রসাদ বারুই জানান, ‘‌স্থানীয় মানুষের চাহিদা এবং সাইবার অপরাধ দমনে পুলিশের তদন্তের সুবিধার কথা ভেবে এই থানা তৈরি করা হয়েছে। বসিরহাট পুলিশ জেলায় এটি প্রথম সাইবার ক্রাইম পুলিশ থানা। একজন আই সি, একজন সাব ইনস্পেক্টর–সহ কয়েকজন কর্মী নিয়ে বসিরহাট সাইবার থানার কাজ শুরু হল। পরে এখানে কর্মিসংখ্যা বাড়ানো হবে।’‌

বিধায়ক দীপেন্দু বিশ্বাস বলেন, ‘‌বসিরহাটে সাইবার থানার খুব দরকার ছিল। এতে সাইবার অপরাধ দমনে পুলিশের অনেক সুবিধা হবে। সাধারণ মানুষও সরাসরি এখানে এসে অভিযোগ জানাতে পারবেন।’‌‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here