দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্য সরকারি কর্মচারীদের হাজিরার নিয়মে ফের বদল আনল নবান্ন। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন ৩১ জুলাই পর্যন্ত ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হবে সরকারি দফতরগুলিতে। সেইসঙ্গে তিনি জানিয়েছেন, প্রতিটি সরকারি দফতরে সপ্তাহে একদিন বাধ্যতামূলক স্যানিটাইজ করতে হবে।

কড়া লকডাউন পর্বে একাধিক সরকারি দফতরের একাধিক বিভাগ তালাবন্ধই ছিল। শুধুমাত্র জরুরি পরিষেবার বিভাগগুলি (যেমন পুর ও পঞ্চায়েতের স্বাস্থ্য বিভাগ, জল ইত্যাদি বিভাগ) খোলা ছিল। আনলক ওয়ান পর্বে ২৫ শতাংশকর্মী নিয়ে সপ্তাহে তিন দিন হাজিরা দেওয়ার কথা বলা হয়েছিল সরকারি কর্মচারীদের। তারপর তা বাড়িয়ে করা হয়েছিল ৫০ শতাংশ। কিন্তু আনলকের দ্বিতীয় ভাগে ঢোকার পর দফতরগুলি সুবিধা মতো সিদ্ধান্ত নিচ্ছিল। এবার ফের রাজ্য সরকার হাজিরার শতাংশ বেঁধে দিল।

অনেকের মতে, যে ভাবে সরকারি কর্মচারীদের মধ্যে সংক্রমণ ছড়াচ্ছে তাতে সরকারের মধ্যেও উদ্বেগ তৈরি হয়েছে। গত এক-দেড় সপ্তাহে একাধিক দফতরের শীর্ষ আধিকারিক থেকে চতুর্থ শ্রেণির কমী পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন। দিন দশেক আগেই হাওড়া কর্পোরেশনের ডেপুটি কমিশনার (২), কন্ট্রোলার অফ ফিন্যান্স, তাঁদের দফতরের বেশ কয়েকজন কর্মী-সহ প্রায় ৩০ জন কোভিডে আক্রান্ত হয়ে পড়েন। এর মধ্যেই কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে চন্দননগরের ডেপুটি ম্যাজিস্ট্রেট দেবদত্তা রায়ের। হুগলির শ্রীরামপুর পুরসভা ২১ জুলাই পর্যন্ত সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। াজকেই জানা গিয়েছে, একদিনে কলকাতা পুলিশের ৩০ জন কর্মী করোনা আক্রান্ত হয়েছেন। তাঁদের অধিকাংশই লালবাজারের ট্রাফিক কন্ট্রোল বিল্ডিংয়ে কর্মরত ছিলেন। বিধানসভার টাইপিস্ট কভিড আক্রান্ত হওয়ায় ১০ দিনের জন্য বিধানসভার গেট বন্ধ করে দেওয়া হয়েছে। এদিন মুখ্যমন্ত্রী বলেন, যে বিভাগের কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম অর্থাৎ বাড়ি থেকে কাজ করার সুযোগ রয়েছে, তাঁরা যেন সেটাই করেন। যে বেসরকারি ক্ষেত্রে এই ধরনের সুযোগ রয়েছে, তাদেরও আবেদন করেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এবার থেকে নবান্নও সপ্তাহ একদিন স্যানইটাইজ করা হবে। আগামী কালই গোটা নবান্ন ফের স্যানিটাইজ করা হবে বলে জানান মমতা। সেইসঙ্গে মুখ্যমন্ত্রী আবেদন করেন, বেসরকারি অফিসগুলিও যেন সপ্তাহে একদিন নিয়ম করে স্যানিটাইজ করার ব্যবস্থা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here