দেশের সময় ওয়েবডেস্কঃ ৭৫ বছরের বেশি বয়সিদের সবার আয়করে সম্পূর্ণ ছাড় সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট বক্তৃতায় প্রত্যক্ষ কর বিধি নিয়ে যে ঘোষণা করেছেন, তাতে অনেকের মনে বিভ্রান্তি তৈরি হয়েছে।
কারণ, কোনও কোনও সংবাদমাধ্যমে ভুল ব্যাখ্যা করে বলা হয়েছে, ৭৫ বছরের বেশি বয়সীদের জন্য সম্পূর্ণ কর ছাড় দেওয়া হয়েছে।

কিন্তু ব্যাপারটা মোটেও তা নয়। মোটেই কর ছাড় দেওয়া হয়নি। কেবল মাত্র বলা হয়েছে, ৭৫ বছরের বেশি বয়সি প্রবীণ নাগরিক, যাদের আয়ের উৎস কেবল পেনশন বা আমানতের উপর সুদ থেকে হয়, তাদের আয়কর রিটার্ন ফাইল করতে হবে না।

নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় বলেছেন, প্রবীণ নাগরিকদের প্রণাম জানিয়ে প্রত্যক্ষ কর প্রস্তাব পাঠ শুরু করছি। এই প্রবীণ নাগরিকদের অনেকেই দেশ গঠনে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন। তাই সরকারেরও তাদের প্রতি দায়বদ্ধতা রয়েছে। তাদের কমপ্লায়েন্স বার্ডেন তথা রিটার্ন ফাইল করা সংক্রান্ত ঝক্কি কমানো হবে।

এর মানে যে কর দিতে হবে না তা একেবারেই নয়। নির্মলা জানিয়েছেন, তাদের রিটার্ন ফাইল করতে হবে না। যে ব্যাঙ্ক থেকে তাঁরা পেনশন পান বা আমানতের উপর সুদ পান সেই ব্যাঙ্ক প্রদত্ত কর কেটে নেবে।
আরও তাৎপর্যপূর্ণ হল, ৭৫ বছরের বেশি বয়সি যাঁদের পেনশন ও আমানতের উপর সুদ ছাড়া অন্য আয় হয় তাঁদের রিটার্ন ফাইল করতে হবে।

যেমন ধরা যাক, কোনও প্রবীণ নাগরিকের বাড়ি ভাড়া থেকে বড় অঙ্কের আয় হয়। তাঁকে রিটার্ন ফাইল করতে হবে। বা যিনি কোনও সংস্থার ডিরেক্টর হিসাবে বেতন পান তাঁকেও রিটার্ন ফাইল করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here