দেশের সময় ওয়েবডেস্কঃ  বসন্ত এসে গেছে তবে তা এখন শুধু ক্যালেন্ডারের পাতায়। শীত যেন যাই-যাই করেও যাচ্ছে না। ভোরের দিকে বা রাতের দিকে এখনও শীতের আমেজ স্পষ্ট। তবে শীতের চূড়ান্ত বিদায় আসন্ন। তবে তার আগে আরও একবার বাংলাকে ভাসিয়ে তবেই বিদায় নেবে শীত।

আবহবিদরা বলছেন, উচ্চচাপ ও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের ভাসতে চলেছে বাংলা! রবিবার ও সোমবার রাজ্যের সব জেলাতেই বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস আবহাওযা দফতরের।


দিন কয়েক আগে যখন বসন্ত শুরু হল, তখনই বাংলায় বেশ ওঠা-নামা করছিল শীতের পারদ। ফেব্রুয়ারির ঠান্ডা যেন রীতিমতো পাল্লা দিচ্ছিল ডিসেম্বরের শীতের সঙ্গে! এবার ফের বৃষ্টির পালা। এই মরসুমে এর আগে মোট ন’বার বৃষ্টি নেমেছে বঙ্গে। এবার দশ নম্বর বৃষ্টির পালা। তার পরেই ফুরোবে শীত।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার দিন রৌদ্রোজ্জ্বল থাকবে আকাশ৷ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৮ এবং ১৭ ডিগ্রির মধ্যে থাকবে। বৃহস্পতিবার কলকাতা এবং তার আশপাশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম।

বৃষ্টি বাড়বে রবিবার। উত্তরবঙ্গের বাকি জেলাতে শনিবার আংশিক মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সম্ভাবনা রবিবার। পশ্চিমী ঝঞ্ঝায় আটকে উত্তরে হাওয়া। পুবালি হাওয়ার দাপট বাড়বে। শনিবার প্রচুর জলীয় বাষ্প ঢুকবে পূবালী হওয়ায় ভর করে। এই জলীয় ও বাষ্প থেকেই মেঘ ও বৃষ্টির সম্ভাবনা।

আজ শুক্রবার শুষ্ক আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। তবে আগামীকীল, শনিবার থেকেই রাজ্যের আকাশে জমতে শুরু করবে কালো মেঘ। বৃষ্টি হবে রবিবার। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে উপকূলের জেলা, যেমন মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া ,হুগলি, কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলাগুলোতে হালকা বৃষ্টি হবে।
এর পরেই তাপমাত্রা বাড়বে রাজ্যে।

উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলি আজ মোটের উপর শুষ্ক থাকলেও দার্জিলিং এবং কালিম্পংয়ে এদিন হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের জেলাগুলিতেও বাড়বে তাপমাত্রা। সপ্তাহান্তে বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং, কালিম্পং সহ সমস্ত জেলাগুলিতেই।

এই সপ্তাহ শেষের সঙ্গে সঙ্গেই শীতের আমেজ পুরোপুরি বিদায় নিতে পারে পশ্চিমী ঝঞ্ঝার ধাক্কায়। পাশাপাশি উচ্চচাপের জেরে বঙ্গোপসাগরের থেকে জলীয় বাষ্পও ঢুকবে বঙ্গে। ফলে সপ্তাহান্তে ফের বৃষ্টির সম্ভাবনা প্রবল, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here