দেশের সময় ওয়েবডেস্কঃ আজও আকাশের মুখ ভার। সকাল থেকে মেঘলা আকাশ। রবিবারও দিনভর হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে দক্ষিণের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজও সারাদিন আকাশ মেঘলা থাকবে। আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। পাহাড়েও আগামী কয়েকদিন দাপটে ব্যাটিং করবে বর্ষা।বাংলা জুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণ বাংলাদেশ ঘূর্ণাবর্ত আর সক্রিয় মৌসুমী বায়ুর জেরে সপ্তাহ শুরুর দিনও চলবে আবহাওয়ার ঝোড়ো ইনিংস। তবে এদিন থেকে পরিস্থিতির উন্নতি হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আজও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতায়। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা ২৯ ডিগ্রির কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৬ ডিগ্রি।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, দক্ষিণ বাংলাদেশের উপর ঘূর্ণাবর্ত থাকতেই বিপদ এখনও টলেনি বাংলার আকাশ থেকে। মৌসুমী বায়ু সক্রিয় হওয়ায় তার টানেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। সেই প্রভাবে বাংলা জুড়ে বৃষ্টি হতে পারে সোমবার। তবে এদিন থেকে দক্ষিণবঙ্গের পরিস্থিতির উন্নতি হতে পারে বলেই খবর।

আগামীকাল মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা আছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে।
বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতায়।
বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে মাঝারি বৃষ্টি হতে পারে।উত্তরবঙ্গে এখনই বৃষ্টির জাদপট কমবে না। জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে আগামীকাল। বৃহস্পতিবার তুমুল বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ারে।

মৌসম ভবন জানাচ্ছে দক্ষিণ-পূর্ব উত্তরপ্রদেশে আরও একটি নিম্নচাপ রয়েছে। রাজস্থান থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর প্রদেশের নিম্নচাপের মধ্যে দিয়ে বিহার, ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। এই নিম্নচাপ ও অক্ষরেখার প্রভাবে মধ্যপ্রদেশ ছত্রিশগড়, বিহার, ঝাড়খণ্ডেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here