দেশের সময় ওয়েবডেস্কঃ ৭০ বছর পূর্ণ করে ৭১-এ পা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর গুজরাতের ভাদনগরে জন্ম হয় তাঁর। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রান্তপ্রচারক থেকে দেশের প্রধানমন্ত্রী– দীর্ঘ রাজনৈতিক জীবন তাঁর।

ঘড়ির কাঁটা ১২টা বাজতেই মোদীর জন্মদিন সেলিব্রেট শুরু করে দেন বিজেপি কর্মীরা। কোথাও লাড্ডু বিলি করে আবার কোথাও বাজি ফাটিয়ে চলে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন।

একাধিক বিজেপি শাসিত রাজ্যের সরকারও প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে নানান কর্মসূচি নিয়েছে। মোদীর নিজের রাজ্য গুজরাতের সুরাতে ৭০ হাজার গাছের চারা লাগিয়ে জন্মদিন উদযাপিত হওয়ার কথা। প্রধানমন্ত্রীর মঙ্গলকামনায় একাধিক জায়গায় পুজো, হোম-যজ্ঞেরও আয়োজন করা হয়েছে। মোদীর মঙ্গল কামনায় ত্রিপরাশ্বরী মন্দিরে আরতি ও যজ্ঞ করবেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।

প্রধানমন্ত্রী হওয়ার আগে দীর্ঘ প্রায় দেড় দশক গুজরাতের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন মোদী। তারপর ২০১৪-র ভোটে বিপুল জনসমর্থন নিয়ে সরকার গড়ে বিজেপি। মোদীকে সামনে রেখে তার প্রায় দু’বছর আগে থেকে সলতে পাকানো শুরু করেছিল গেরুয়া শিবির।

২০১৯-এ দ্বিতীয় মেয়াদে আরও বেশি আসন নিয়ে সরকারে ফেরেন মোদী। আর তারপর থেকেই একের পর এক সিদ্ধান্ত নিতে শুরু করে.তাঁর সরকার। কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার, জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়া, তিন তালাক প্রথার অবলুপ্তির মতো পদক্ষেপ করে তাঁর সরকার।

অনেকের মতে, এই রকম বলিষ্ঠ ও দৃঢ়চেতা প্রধানমন্ত্রী আগে দেখেনি দেশ। এর পাল্টা আবার অনেকে বলছেন এমন দেখনদাড়ি প্রধানমন্ত্রীকেও আগে কখনও দেখেনি ভারতবাসী। তবে নানান চড়াই-উৎরাই পেরোতে পেরোতেই ৭০ পেরিয়ে গেলেন মোদী।

তাঁর জন্মদিন স্মরণীয় করতে সেবা সপ্তাহ উদ্‌যাপন করছে বিজেপি। দলের জাতীয় সভাপতি থেকে শুরু করে গ্রাম পঞ্চায়েতের ক্যাডার, সবাই নিজের মতো করে সেবা সপ্তাহে অংশ নিচ্ছেন। 
তামিলনাড়ুর কোয়েম্বাটোরে শিবান কামাচি আম্মাম মন্দিরে ৭০ কেজির লাড্ডু প্রসাদ দিয়ে ‘‌সেবা’‌ করেছেন রাজ্য বিজেপি কর্মীরা। স্থানীয়রা সেই প্রসাদ পেয়েছেন। কেরলের রাজ্য বিজেপি সভাপতি কে সুরেন্দ্রন কোঝিকোড়ে স্বচ্ছতা অভিযানে অংশ নিয়ে, ফলাও করে তাঁর ছবি পোস্ট করেছেন, যা ইতিমধ্যে ভাইরাল। 

করোনাভাইরাসে আক্রান্ত দিল্লির বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি জানিয়েছেন, এদিন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজধানীর মহাদেব রোডে চা বিক্রির গাড়ি বিলি করবেন। 

বাদল অধিবেশনের এক ফাঁকে দিল্লিতে পুরসভার সাফাইকর্মীদের জামাকাপড় এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রী দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দুই রাষ্ট্রমন্ত্রী জি কিষেণ রেড্ডি এবং নিত্যানন্দ রাই। 

গোয়ায় সেবা সপ্তাহ উদ্‌যাপনে কোর্টালিমের বিজেপি বিধায়ক আলিনা সালদানহা তাঁর কেন্দ্রের সমস্ত স্কুলে  অক্সিমিটার, স্যানিটাইজার এবং ফেস শিল্ড উপহার দিয়েছেন। 
এছাড়া রাজ্যে রাজ্যে রক্তদান, চক্ষু পরীক্ষা শিবির আয়োজন হয়েছে। দুঃস্থদের মধ্যে রেশন বিলি চলছে।

৭০ সংখ্যাটিকে মাথায় রেখে গতকাল মোদির ৭০টি ছবি নিয়ে একটি প্রদর্শনীর উদ্বোধন করেছেন বিজেপি–‌র সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তাতে পড়ুয়া থেকে পর্যটক— ‌সব অবতারেই ধরা দিয়েছেন প্রধানমন্ত্রী। 

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে পাশে নিয়ে আজ নাড্ডা জানিয়েছেন, ‘‌প্রধানমন্ত্রীর ৭০তম জন্মদিন বলে প্রদর্দশনীতে ৭০টি ছবি থাকছে। দেশের ৭০টি জেলায় রক্তদান কর্মসূচি হচ্ছে। ৭০টি জায়গায় সাফাই অভিযানও হচ্ছে।’‌ ‌ভারতের প্রান্তিক শহর উত্তর ২৪পরগনার জেলার বিজেপি’র ভাইস প্রেসিডেন্ট দেবদাস মন্ডল জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ৭১-এ পা দিলেন,তাঁর জীবেনের ৭০ বছর জন্মদিনকে স্মরণীয় করতে সেবা সপ্তাহ উদ্‌যাপন করছে বিজেপি, সেই উপলক্ষে বনগাঁ বাটা মোড় এলাকায় এদিন সন্ধ্যায় লাড্ডু বিতরণ এবং সাফাই অভিযান কর্মসূচী রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here