দেশের সময়ওয়েবডেস্কঃ বৃষ্টির ইনিংস যেন থামছেই না। একদিকে ঘূর্ণাবর্তের চোখরাঙানি, অন্যদিকে মৌসুমী অক্ষরেখার দাপট। এই দুইয়ের জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েই চলেছে। আজ, শুক্রবার সকাল থেকেই কলকাতায় শুরু হয়েছে বৃষ্টি। কোথাও কোথাও বৃষ্টি না হলেও, প্রবল কালো মেঘে ঢেকেছে আকাশ। আবহাওয়া দফতর জানিয়েছে, গত কয়েকদিনের মতোই আজও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জানা গিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত। মৌসুমী অক্ষরেখা সক্রিয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। এই অক্ষরেখা মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকার পর বারানসি ও  পাটনা হয়ে শান্তিনিকেতন ও ডায়মন্ড হারবার এর উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।
এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। এই জলীয় বাষ্প তৈরি করছে বজ্রগর্ভ মেঘ। যার প্রভাবে শুক্রবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।  

আবহাওয়া দফতর সূত্রের খবর, উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ঘনিয়েছে জোরদার। সেইসঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখা। এই দুইয়ের জেরেই রাজ্যজুড়ে বৃষ্টি চলবে। এদিন সকাল থেকেই কলকাতা ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি। আজ কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, পুরুলিয়া, ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে সব জেলাতেই। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। 
দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। 
 

বিগত কয়েকদিনে তুমুল বৃষ্টি হয়েছে শহর কলকাতায়। ফলে জলমগ্ন হয়ে প্রবল ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।
শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। রবিবার ফের ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলোতে।

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত আজ বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সোমবার থেকে ফের উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতায় প্রধানত মেঘলা আকাশ। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, ন্যূনতম ৭১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০০১.৬ মিমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here