দেশের সময় ওয়েবডেস্কঃ দুপুরের মধ্যেই বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। হলোও তাই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আরও কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে এই বৃষ্টি  চলবে। ঝেঁপে বৃষ্টির হওয়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

পূর্বাভাসে বলা হয়েছে, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হবে। ইতোমধ্যে দুপুর থেকেই উত্তর ২৪ পরগনার বেশ কিছু জায়গায় আকাশ কালো করে বৃষ্টি শুরুও হয়েছে। মঙ্গলবার সকালে বেশ রোদ ঝলমল আবহাওয়াই ছিল। কিন্তু বেলা গড়াতেই আকাশ তার রূপ বদলাতে শুরু করে। সাত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

প্রসঙ্গত, রবিবার সকালে বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ। বর্ষার প্রবাহ দুর্বল হয়ে যাওয়ায় ভ্যাপসা গরমের দাপট বেড়েছে দক্ষিণবঙ্গে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতার কারণে গুমোট আবহাওয়া। ফলে রাতেও অস্বস্তি ছিল ভালোই। উত্তরবঙ্গে অবশ্য অন্য চিত্র। টানা বৃষ্টিতে বহু জায়গা বিপর্যস্ত। দখিনা বাতাসের সরবরাহ থাকায় আগামী ৭২ ঘণ্টাতেও কোনও কোনও জেলায় ভারী বৃষ্টি হতে পারে। 

মৌসম ভবন জানিয়েছে, ২০ সেপ্টেম্বর নাগাদ ফের একটি নিম্নচাপ  সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। তবে অন্ধ্র লাগোয়া সাগরে। তার হাত ধরে অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা তো বটেই, মধ্য ভারতেও প্রবল বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের অপেক্ষা দীর্ঘ হবে। আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলায় দু-এক পশলা বৃষ্টি হবে। 

মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আর্দ্রতা জনিত অস্বস্তি বেশি হবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে কোনও ভারী বৃষ্টির সর্তকতা নেই। তবে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আগামী কয়েকদিন আর্দ্রতা জনিত অস্বস্তি আরও বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস। যদিও ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত জায়গায় রাজ্য জুড়ে মাঝারি বৃষ্টিপাত ইতোমধ্যেই হয়ে গিয়েছে। তবে নিম্নচাপের জেরে আর কিছুক্ষণের মধ্যেই বেশ কিছু জায়গায় বৃষ্টি নামবে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও। তবে ভারী বৃষ্টি হবে শুধুই দক্ষিণবঙ্গ জুড়ে। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে এই বৃষ্টি বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here