দেশের সময় ওয়েবডেস্কঃ লম্বা ইনিংস খেলার পরে অবশেষে বিদায় নেওয়ার পথে শীত। আর শীতের বিদায়বেলায় বৃষ্টির দেখা মিলবে। রবিবার রাত থেকেই বদলাবে আবহাওয়া এবং সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ–সহ কলকাতার বিভিন্ন অংশে।


আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার থেকে বুধবার পর্যন্ত দফায় দফায় ঝড়বৃষ্টি হতে পারে সমগ্র দক্ষিণবঙ্গে। কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। তবে রবিবার কলকাতায় আবহাওয়ার বিশেষ পরিবর্তন হবে না। তবে আকাশ কিছুটা মেঘলা থাকতে পারে। পশ্চিমাঞ্চল আর মধ্যবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হতে পারে। কলকাতা ও তাঁর পার্শ্ববর্তী অঞ্চলে আসল দাপট নিয়ে ঝড়বৃষ্টি হতে পারে সোমবার সন্ধ্যা থেকে বুধবারের মধ্যে। ওই দিন রাজ্যের বাকি জেলাগুলিতে ঝড়বৃষ্টির তীব্রতা বেশি থাকতে পারে।


হাওয়া অফিস জানিয়েছে, আবহাওয়া পরিবর্তনের জেরে বিহার ও ঝাড়খণ্ডের ওপর ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার দরুন সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জায়গায় এবং হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সমাভবনা রয়েছে। মঙ্গলবার বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে এবং সেটা আরও বেশ কিছু জায়গায় ছড়াতে পারে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং হিমালয় সংলগ্ন অবস্থানের কারণে পশ্চিমবঙ্গে বুধবারে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। শুধু বৃষ্টি নয়, তার সাথে হতে পারে বজ্রপাতও। তবে দক্ষিণবঙ্গের আকাশ সামান্য পরিস্কার থাকবে। সোমবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম,মুর্শিদাবাদ নদিয়ায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল।

আগামী ৩-৪ দিন বৃষ্টির হতে পারে সব জায়গায়, এমনকি দক্ষিণবঙ্গেও।
তবে আকাশ পরিষ্কার হলে ফের কিছুটা কমতে পারে সর্বনিম্ন তাপমাত্রা। কলকাতায় ফের একবার তাপমাত্রা ১৬–১৭ ডিগ্রিতে নামতে পারে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে নামতে পারে ১৩–১৪ ডিগ্রির ঘরে।‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here