দেশের সময় ওয়েবডেস্কঃ পূর্বাভাস ছিল মঙ্গলবার থেকে তাপমাত্রা কমার। সেই পূর্বাভাস মেনেই গত দু’দিনে প্রায় ৪ ডিগ্রি কমল কলকাতার তাপমাত্রা। মূলত উত্তুরে হাওয়া ঢোকার ফলেই এই পারদ পতন হয়েছে। আগামী দু’দিন ফের কিছুটা তাপমাত্রা কমবে বলেই জানিয়েছে আলিপুর। তবে তারপর থেকে ফের বাড়বে তাপমাত্রা।

যদিও শীতের আমেজ ফিরলেও শীত আর বঙ্গে পড়বে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।আলিপুর সূত্রে খবর, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৫ শতাংশ ও সর্বনিম্ন পরিমাণ ৫১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় একটুও বৃষ্টি হয়নি।
আবহাওয়া দফতর জানিয়েছে, গত সপ্তাহ থেকে উত্তুরে হাওয়া আটকে ছিল পশ্চিমী ঝঞ্ঝার কারণে। এই অবস্থায় পূবালী হাওয়ার দাপটে জলীয় বাষ্প বাড়ছিল বাতাসে। তাই তাপমাত্রা স্বাভাবিকের অনেকটা ওপরেই ছিল। কিন্তু গত দু’দিনে পশ্চিমী ঝঞ্ঝা সরে যাওয়ায় ফের উত্তুরে হাওয়া ঢুকছে রাজ্যে। আর তারফলেই তাপমাত্রা কমছে। সেইসঙ্গে সকালের দিকে কুয়াশা দেখা যাচ্ছে। বেলা বাড়লে অবশ্য কুয়াশা কাটছে। তবে গত কয়েক দিন ধরে আকাশ মেঘলা থাকছে।

তাপমাত্রা কমায় শীতের আমেজ এলেও শীত আর ফিরবে না বলেই জানিয়েছে আলিপুর। আগামী দু’দিন আরও কিছুটা তাপমাত্রা কমবে। তবে ১৩-১৪ ডিগ্রির উপরেই তা থাকবে। শুক্রবারের পর থেকে ফের বাড়বে তাপমাত্রা। তবে উত্তরবঙ্গে তাপমাত্রা খানিকটা কমবে। বিশেষ করে পাহাড়ি এলাকায় শীতের আমেজ ভালই থাকবে। ফলে দক্ষিণবঙ্গের থেকে উত্তরবঙ্গ বাসী আরও কিছুদিন শীতের আমেজ উপযোগ করতে পারবেন।

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ ভারতে আবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঘূর্ণাবর্তের প্রভাবে তামিলনাড়ু, পন্ডিচেরি-সহ বেশ কিছু রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
এছাড়া উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা কমেছে। উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। কুয়াশায় মোড়া থাকবে উত্তর-পশ্চিম ভারত এবং পূর্ব ভারতের বেশ কিছু রাজ্য।

তবে আশানুরূপ শীতের দেখা নেই দক্ষিণবঙ্গে। আবহাওয়ার এই খামখেয়ালিপনায় রোগভোগ বাড়ছে। শীত ফেরার হাহুতাশ বাড়ছে। তার মাঝেই উত্তরবঙ্গে ফিরল ভরপুর খুশি। ঘন কুয়াশার চাদরে ঢেকেছে উত্তরবঙ্গ। আলিপুরদুয়ার, শিলিগুড়ি, জলপাইগুড়ি ও ডুয়ার্সে তাপমাত্রার পারদ অনেকটাই নীচে নেমে গিয়েছে। নতুন বছরের শুরুতে ঠান্ডা সেভাবে না পড়ায় অনেকেরই মন খারাপ ছিল। কিন্তু উত্তরবঙ্গে শীতের আমেজ ফিরেছে আবার। শৈলশহর দার্জিলিং থেকে মিরিক, সেবক থেকে শিলিগুড়ি সর্বত্র তাপমাত্রা কমেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here