দেশের সময় ওয়েবডেস্কঃ যে বন্দুক উদ্ধার নিয়ে বৃহস্পতিবার দিনভর চাপানউতোর চলেছে, সেই ঘটনা এবার অন্য দিকে মোড় নিল। বাংলার পুলিশের বিরুদ্ধে শিখ ধর্মকে অসম্মান করার অভিযোগে তোলপাড় সোশ্যাল মিডিয়া। যা নিয়ে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন স্পিনার হরভজন সিংও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ করে ক্ষোভ জানিয়ে টুইট করেছেন।

  • অভিযোগ, তাঁকে গ্রেফতারের নামে তাঁর পাগড়ি টেনে-হিঁচড়ে খুলে দেয় পুলিশ। সেই ভিডিয়োও ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়।
  • সুর চড়িয়েছে বিজেপি, এমনকী পঞ্জাবের শিরোমনি অকালি দল
  • ব্যবস্থা নেওয়ার আর্জি জানালেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার হরভজন সিং।

গতকাল বিজেপির নবান্ন অভিযানে যে যুবকের কাছ থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছিল সেটি বলবিন্দর সিং নামের এক যুবকের। তিনি পাঞ্জাবের বাসিন্দা। ব্যারাকপুরের বিজেপি নেতা প্রিয়াঙ্গুর সিংয়ের দেহরক্ষী তিনি।

একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যায় এই যুবকের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হচ্ছে। এবং সেই সময়ে তাঁর মাথায় বাঁধা পাগড়ি খুলে যাচ্ছে। এই নিয়েই শিখ সমাজে আলোড়ন পড়ে গিয়েছে।

হরভজন একটি টুইটকে রিটুই করে মুখ্যমন্ত্রীকে উদ্দেশ করে লিখেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায়, এটা কিন্তু ঠিক নয়। বিষয়টি দেখুন।” এরপরই তাঁর রাগ বোঝাতে কয়েকটি ক্রুদ্ধ হওয়ার ইমোজি দিয়েছেন তিনি। যদিও এই বিতর্কে সরকারের তরফে কোনও মন্তব্য শুক্রবার রাত পর্যন্ত করা হয়নি।

গতকাল বন্দুক বিতর্কে বিজেপির তরফে বলা হয় সেটির লাইসেন্স আছে। পরে হাওড়া সিটি পুলিশ বলে, লাইসেন্স জম্মু ও কাশ্মীরের রাজৌরি সেক্টরের। নিয়মানুযায়ী ওই জেলার বাইরে আসার কথা নয়।

কিন্তু বন্দুক বিতর্ক ছাপিয়ে এখন পাগড়ি খুলে দেওয়ার বিতর্ক উস্কে গিয়েছে। যা সরকারের কাছে অস্বস্তির বলেই মত অনেকের।

অপরদিকে একজন শিখ ধর্মবলম্বীর পাগড়ি যেভাবে টেনে খুলে দেওয়া হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয় ঘটনা বলেই দাবি করেছেন শিরোমনি অকালি দলের জাতীয় মুখপাত্র মনিজদার সিং সিরসা। তাঁর কথায়, ‘কলকাতায় পশ্চিমবঙ্গের পুলিশ বলবিন্দর সিংকে মারধর করেছে, তাঁর পাগড়ি খুলে নিয়েছে। এটা অপমান, লজ্জার ও নিন্দনীয় ঘটনা। গোটা দুনিয়ার শিখরা এতে দুঃখ পেয়েছেন। পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করে শাস্তি দেওয়া হোক।’

আসরে নেমেছে বিজেপিও। কেন্দ্রীয় মন্ত্রী তথা বাংলার সাংসদ বাবুল সুপ্রিয় সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘এই ছবি দেখে আমি স্তব্ধ হয়ে গিয়েছি। বাংলার পুলিশ এ কী কান্ড ঘটিয়েছে! আদালতে মামলা করার অনুরোধ করছি তেজিন্দার পাল সিংকে।’ মমতার কট্টর সমালোচক বলে পরিচিত বিজেপির সর্বভারতীয় মুখপাত্র তেজিন্দার পাল সিং বাগ্গা ট্যুইটে লিখেছেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যে ভাবে একজন শিখ নিরাপত্তা কর্মীর পাগড়ি খুলে অপমান করেছে, তাতে ৮৪ সালের দৃশ্য মনে পড়ে যাচ্ছে। দেশের স্বাধীনতায় অগ্রণী শিখ সম্প্রদায়ের সঙ্গে এমন ব্যবহার করা সরকারের ১ মিনিট ক্ষমতায় থাকার অধিকার নেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here