দেশের সময় ওয়েব ডেস্ক:মাহেন্দ্রক্ষণে শাহিস্নান দিয়ে শুরু হল এবছরের কুম্ভ মেলা। সোমবার সন্ধ্যা থেকেই স্নান শুরু করেন পুণ্যার্থীরা। তারপর মঙ্গলবার ভোররাত থেকে মোক্ষ লাভের আশায় স্নানার্থীদের ভিড় উপচে পড়ে গঙ্গায়। প্রতিবারের মতো এবছরও শৈবতীর্থ বারাণসী, ত্রিবেণী সঙ্গম প্রয়াগরাজ, সাগর সঙ্গম গঙ্গাসাগরেই পুণ্যস্নানের জন্য সব থেকে বেশি ভিড় করেছেন সাধু, সন্ন্যাসী এবং সাধারণ পুণ্যার্থীরা।

পৌষ সংক্রান্তি বা মকরসংক্রান্তি মূলত কৃষিপ্রধান উৎসব যা ভারত ছাড়াও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পালিত হয়। বিভিন্ন অঞ্চলে এই উৎসবের বিভিন্ন বৈশিষ্ট্য, তার মেয়াদও আলাদা হয়ে থাকে, কোথাও কোথাও চার দিন ধরে এই উৎসব চলে। মকর সংক্রান্তি নিয়ে রয়েছে নানা মিথ, সংক্রান্তি উপলক্ষ্যে ভারতের বাইরেও হয় উৎসব।

এছাড়া, পাটনা, হরিদ্বারেও চলছে পুণ্যস্নান। মকর সংক্রান্তি থেকে শুরু হয়ে আগামী দু’‌মাস, বিভিন্ন তিথিতে হবে পুণ্যস্নান। কুম্ভ মেলা উপলক্ষ্যে প্রয়াগরাজ, বারাণসী, গঙ্গাসাগরে কড়া নিরাপত্তার ঘেরাটোপ। মেলা প্রাঙ্গনগুলিতে রয়েছে দমকল, অ্যাম্বুল্যান্স।

মকর সংক্রান্তিতে নতুন চাল, গুড় আর তিল দিয়ে তৈরি রকমারি মিষ্টি, নতুন চালের খিচুড়ি বানিয়ে চলছে ভোজের আয়োজন আজ পশ্চিবঙ্গ, মহারাষ্ট্র, তামিলনাড়ু, অসম, পাঞ্জাব, হরিয়ানা, বিহার, ওড়িশা, দেশের সব রাজ্যেই।

বিহারে দই–চিঁড়ের ফলারে সূচনা হয়েছে সংক্রান্তির। রঙ্গোলি দিয়ে পোঙ্গলের সূচনা করেছেন তামিল গৃহবধূরা। প্রবাসী তামিলদের উৎসবের রঙে রঙিন হয়ে আজ মহারাষ্ট্রের ধারাভিও যেন একটুকরো চেন্নাই। এদিনই ষাঁড়কে পোষ মানানোর খেলা জাল্লিকাট্টুতে সামিল হয়েছেন তামিল যুবকরা। অন্য দিকে, ঘুড়ি উৎসবে পাঞ্জাব, দিল্লি, গুজরাট, হরিয়ানায় শিশু থেকে মধ্যবয়স্ক, সবার হাতে লাটাই, মাঞ্জা আর রংবেরং–এর ঘুড়ি।

বিহু নাচের মধ্যে দিয়ে ভোগালি বিহু বা মাঘ বিহুতে মেতেছে অসম।

‘মিট ড্যাডিস লিটল হেল্পার’, ইনস্টাগ্রামে অক্ষয়ের পোস্ট করা ভিডিওর ট্যাগলাইন ছিল এটাই। মকরসংক্রান্তি বলে কথা, ঘুড়ি না ওড়ালে কি চলে! যদি সঙ্গে থাকে মেয়ে নিতারা, তাহলে তো কথাই নেই। বাবা-মেয়ের জুটি এমনিতেই ইন্টারনেটের টপ সেনসেশন। উৎসবের দিনেও তাই তার ব্যতিক্রম হল না। আর পাতে পড়া মাত্রই থুড়ি ইনস্টাগ্রামে শেয়ার হওয়ার মিনিট খানেকের মাথায় সেই ভিডিও দেখে ফেললেন পাঁচ লক্ষেরও বেশি মানুষ।

ভিডিওটি বেশ মজার। বাড়ির ছাদে ঘুড়ি-লাটাই নিয়ে অক্ষয়-নিতারা। প্রথমে নাকি সুতো ধরতেই চেয়েছিল মেয়ে, তবে পরে মত বদলে লাটাই হাতেই বাবাকে সঙ্গ দেয়। সুতো টেনে মেয়েকে ঘুড়ি ওড়ানোর কলা কৌশল শেখাচ্ছেন অভিনেতা। মন দিয়ে শিখে নিচ্ছে মেয়েও। লাটাই থেকে সুতো ছাড়তে ছাড়তই বাবার ‘টেকনিক’ বেশ রপ্ত করে ফেলছে বোঝাই যাচ্ছে। শেষে একবার সুতোয় টান দিয়ে দেখিয়েও দিল কায়দাটা সে ভালোই জানে। বাবা-মেয়ের এই ভিডিও মন কেড়েছে ভিউয়ারদের। সোশ্যাল মিডিয়ায় তাই শেয়ারও বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here