দেশের সময় ওয়েবডেস্কঃ  ৩ মের পরেও দেশজুড়ে লকডাউন চলবে দু’সপ্তাহ। আর এই বর্ধিত লকডাউনের সময়ে খোলা যাবে মদের দোকান। তবে সেটা শুধুই গ্রিন ও অরেঞ্জ জোনে। আর সেই সব দোকানে মানতেও হবে সামাজিক দূরত্ব রক্ষার জন্য নির্দিষ্ট নির্দেশ। এদিনই স্বরাষ্ট্র মন্ত্রক সেই নির্দেশ জারি করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের ওই নির্দেশে বলা হয়েছে, গ্রিন ও অরেঞ্জ জোনে মদের দোকান ছাড়াও পান, গুটখা, টোবাকো ইত্যাদির দোকান খোলা যেতে পারে। তবে সেক্ষেত্রে এক সঙ্গে একটি দোকানে পাঁচ জনের বেশি থাকা যাবে না। প্রত্যেক ক্রেতার মধ্যে কমপক্ষে ছ’ফুট অর্থাৎ দু’গজের দূরত্ব বজায় রাখতে হবে। একই সঙ্গে কেন্দ্র জানিয়েছে, মদ, পান, গুটখা, টোবাকো ইত্যাদি প্রকাশ্য স্থানে খাওয়া যাবে না।

অনেক দিন ধরেই দেশের বিভিন্ন রাজ্য মদ বিক্রির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়ে আসছিল। কারণ, বহু রাজ্যের কাছেই রাজস্ব আয়ের একটা বড় উপায় মদ বিক্রি। কনফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যালকোহল বেভারেজ কোম্পানিসও বারবার রাজ্য সরকাগুলির কাছে মদের দোকান খোলার অনুমতি দেওয়া হোক বলে দাবি জানিয়ে আসছিল। সংস্থার দাবি ছিল, লকডাউনের ফলে বিভিন্ন রাজ্যের আবগারি রা‌জস্ব বাবদ লোকসান হয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকা।

গত সপ্তাহেই মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেন, যদি সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম মানা হয়, তবে রাজ্যে মদের ‌দোকান খোলায় কোনও নিষেধাজ্ঞা থাকা উচিত নয়। মেঘালয় এবং অসম সরকার অবশ্য গত সপ্তাহ থেকেই দিনে কয়েক ঘণ্টার জন্য সামাজিক দূরত্ব রক্ষার নিয়ম মদ বিক্রি শুরুর নির্দেশ দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here