দেশের সময় ওয়েবডেস্কঃ ঠান্ডা আর পড়ছে কোথায়! ভোর হলেই ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে কলকাতা সহ গোটা গাঙ্গেয় বঙ্গ। মোটা কুয়াশার চাদর শহরজুড়ে। দৃশ্যমানতা কম। এদিকে কুয়াশার আড়ালে লুকোচুরি খেলছে শীত। সকালের দিকে খানিক ঠান্ডার আমেজ থাকছে, আবার বেলা বাড়লেই আকাশ পরিষ্কার হয়ে রোদ উঠছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও বাড়ছে। আলিপুর আবহাওয়া দফতর যদিও জানিয়েছে, ডিসেম্বরের মাঝামাঝি থেকেই শীত বোঝা যাবে, তার আগে এমন কুয়াশাই সঙ্গী হবে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার।


গতকালও ছিল, আজও একইরকম। সকাল থেকে ধোঁয়া ধোঁয়া কুয়াশা চারদিকে। ভাল করে দেখা যায় না কিচ্ছু। হাওয়া অফিস জানাচ্ছে, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতেও ঘন কুয়াশার সর্তকতা রয়েছে। বিহার, ঝাড়খন্ড, ওড়িশাতেও আগামী কয়েকদিন এমনই কুয়াশার দাপট থাকবে। শীত শীত আমেজটাই শুধু থাকবে, তবে জাঁকিয়ে ঠান্ডা এখনই পড়বে না।  ১৫ ডিসেম্বরের পর থেকে পারদ পতনের সম্ভাবনা আছে।


কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল রাত থেকে পারদ কিছুটা নেমেছে। আজও তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে মনে করা হচ্ছে। কলকাতা শহরে এখনও জলীয় বাষ্পের প্যাচপ্যাচানি রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ প্রায় ৯৯ শতাংশ। কলকাতার মতোই অবস্থা জেলাগুলিতে। দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, বর্ধমান, বীরভূমেও খুব একটা ঠান্ডা পড়েনি এখনও। সকালের দিকে ঘন কুয়াশা দেখা যাচ্ছে। বেলা বাড়লেই চড়া রোদে শীত মুখ লুকোচ্ছে।

উত্তরবঙ্গে অবশ্য ঠান্ডা পড়েছে। তেমন জাঁকিয়ে শীত না পড়লেও হাল্কা বৃষ্টি হচ্ছে। সকালের দিকে মেঘলা আকাশ, ঝিরিঝিরি বৃষ্টিতে তাপমাত্রা কমেছে। হাওয়া অফিস জানাচ্ছে, দার্জালিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে এখন কয়েকদিন হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। রাতের দিকে তাপমাত্রার পারদ নামবে অনেকটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here