দেশের সময় ওয়েবডেস্কঃ লাদাখ সীমান্তে ফের বিবাদ! প্যাংগং লেক সংলগ্ন এলাকায় পরিস্থিতি উত্তপ্ত সোমবার গভীর রাতে। এবার চিনের সেনাবাহিনী দাবি করেছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে চিনের সীমানায় ঢুকে গুলি চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী! এ বিষয়ে এখনও ভারতের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

চিনের জিনপিং সরকারের মুখপত্র ‘গ্লোবাল টাইমস’ সোমবার গভীর রাতে দাবি করেছে, শেনপাও পাহাড়ের কাছে প্যাংগং সো লেকের দক্ষিণ কূলে ভারতীয় সেনা ফের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছে। লাল ফৌজের পশ্চিম থিয়েটার কম্যান্ডের মুখপাত্রকে উদ্ধৃত করেছে ওই সংবাদপত্র। শুধু তাই নয়, নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ভারত গুলিও চালিয়েছে বলে দাবি তাদের। এই পরিস্থিতিতে চিন নাকি পাল্টা জবাবও দিয়েছে, তবে তা ঠিক কী, তার অভিঘাতই বা কী, গোটা ঘটনায় এখন পরিস্থিতি ঠিক কেমন– তার বিস্তারিত বিবরণ কোনও তরফেই মেলেনি।

  • পূর্ব লাদাখে ভারত-চিন সীমান্তে গুলি চলল
  • ১৯৭৫ সালের পর ঘোষিত ভাবে গুলি চালানোর কথা স্বীকার করল দু’পক্ষ
  • ভারতের বিরুদ্ধে সামরকি উস্কানিমূলক পদক্ষেপের অভিযোগ এনেছে চিন
  • যে ভারতীয় জওয়ানরা গুলি ছুড়েছেন. তাঁদের শাস্তির দাবিও জানিয়েছে চিন
  • দু-পক্ষের দাবি, সতর্ক করতেই গুলি ছুড়তে হয়েছে।

কয়েকদিন আগেই মস্কোতে রাজনাথ সিংয়ের সঙ্গে চিনের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক হবে বলে ঠিক হয়। তার আগেই ফের প্যাংগংয়ে ঝামেলা লাগল দু’পক্ষের। সেই মে মাস থেকেই লাদাখে চলছে দুই পক্ষের সংঘর্ষ। গালওয়ানে ঘটে গিয়েছে রক্তক্ষয়ী লড়াই, যাতে ইতিমধ্যেই ২০ জন ভারতীয় সেনা নিহত। এর পরে আলোচনা ও কূটনৈতিক চাপে পরিস্থিতি একটু আয়ত্বে এলেও ফের নতুন করে দানা বাঁধতে শুরু করেছে অশান্তি।

প্রসঙ্গত, গত মাসের শেষ থেকেই লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ অংশে নতুন করে সমস্যা শুরু হয়েছে। তবে এবার আর ছেড়ে কথা বলেনি ভারতও। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্যাংগং লেকের উত্তরে ফিঙ্গার ৪-এর একটি গুরুত্বপূর্ণ এলাকা দখল করে নেয় ভারতীয় সেনা। ফলে ওই অঞ্চলটি এখন ভারতের নিয়ন্ত্রণে। গত জুন থেকে এখনও পর্যন্ত এই প্রথম সেনা ও স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স ফিঙ্গার ৪-এ এতবড় সাফল্য পেল।

এর পরে নয়াদিল্লিও দিন কয়েক আগেই স্পষ্ট করে দিয়েছে, এত বছরের সহিষ্ণুতা নীতি ভেঙে এবার পাল্টা জবাব দেওয়ার জায়গায় পৌঁছেছে তারা। এটা হয়তো বেজিংয়ের কাছে অপ্রত্যাশিত ছিল। এর পরেই সম্ভবত চিন ভারতের শক্তিকে গুরুত্ব দিতে শুরু করেছে। এর ফলে তাদের দিক থেকে কোনও রকম উস্কানিমূলক কার্যকলাপ ঘটানো হয়েছে কিনা, সেটাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বিনা প্ররোচণায় ভারত নিয়ন্ত্রণ রেখা পার করে গিয়ে গুলি চালাল, এমনটা ভারতীয় রণনীতি নয় বলেই মনে করছেন অনেকে। ভারতীয় সেনাবাহিনী কী বিবৃতি দেয়, সেদিকে আপাতত তাকিয়ে দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here