লাইভ আপডেট:

https://www.facebook.com/BJP4India/videos/206189261052983/

https://www.facebook.com/BJP4India/videos/206189261052983/

কপালে গেরুয়া টিপ, কাঁথির বাড়ি থেকে মেদিনীপুরের সভাস্থলেরপথে শুভেন্দু:

মধ্যাহ্নভোজন শুরু অমিত শাহের:

মধ্যাহ্নভোজনের আগেই সাজিয়ে তোলা হয়েছে বাড়ি:

মহামায়া মন্দিরে প্রবেশ করলেন অমিত শাহ:

৯ বিধায়ক, ১ সাংসদ ও ১ প্রাক্তন সাংসদ শুভেন্দুর সঙ্গে বিজেপিতে যাচ্ছেন, মোট ৪৩ জন নেতা:কপালে গেরুয়া টিপ, কাঁথির বাড়ি থেকে মেদিনীপুরের পথে শুভেন্দু:

এক জন, দু’জন নয়। আজ শনিবার শুভেন্দু অধিকারীর সঙ্গে বিজেপিতে যোগ দিতে চলেছেন ৯ জন বিধায়ক। সেই সঙ্গে রয়েছেন এক জন বর্তমান তৃণমূল সাংসদ ও একজন প্রাক্তন তৃণমূল সাংসদ। আইনসভার এই সদস্য ও প্রাক্তন সদস্যরা ছাড়া তালিকা লম্বা হতে হতে এখন এই মুহূর্তে ৪৩-এ দাঁড়িয়েছে।
‘৯৮ সালে কংগ্রেস ভেঙে তৃণমূল গড়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর বাংলার রাজনীতিতে এমন ঘটনা আগে দেখেনি। রাজ্যের রাজনীতিতে এ এক মহা সন্ধিক্ষণ বললে অতিশয়োক্তি হবে না।

এখন কৌতূহলের বিষয় হল, কোন কোন বিধায়ক শুভেন্দুর সঙ্গে আজ আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগ দিতে চলেছেন?

ওই ৯ জন বিধায়ক হলেন, উত্তর কাঁথির বিধায়ক বনশ্রী মাইতি, হলদিয়া পূর্ব কেন্দ্রের সিপিএম বিধায়ক তাপসী মণ্ডল, তমলুকের বিধায়ক অশোক দিন্দা, পুরুলিয়ার কংগ্রেস বিধায়ক সুদীপ মুখোপাধ্যায়, কালনার তৃণমূল বিধায়ক বিশ্বজিৎ কুণ্ডু, পূর্ব বর্ধমান জেলার মন্তেশ্বরের তৃণমূল বিধায়ক সৈকত পাঁজা, ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক শীলভদ্র দত্ত, মালদা গাজোলের বিধায়ক দীপালি বিশ্বাস এবং জলপাইগুড়ির নাগরাকাটার বিধায়ক সুকরা মুণ্ডা।

পূর্ব বর্ধমানের তৃণমূল সাংসদ সুনীল মণ্ডল যে শুভেন্দুর সঙ্গে বিজেপিতে যোগ দিতে চলেছেন তা নিয়ে আর কোনও রহস্য নেই। সেই সঙ্গে এদিন শুভেন্দু অধিকারীর সঙ্গে আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যাচ্ছেন প্রাক্তন তৃণমূল সাংসদ দশরথ তিরকে।
মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রিসভার প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ও রয়েছেন তালিকায়। কোলাঘাটের গেস্ট হাউজ থেকে এদিন সকালে তিনি রওনা হয়েছেন মেদিনীপুরের পথে।

অমিতের সভায় প্রথম বক্তা শুভেন্দু:

শুভেন্দু অধিকারীকে কতটা গুরুত্ব দেবে বিজেপি? শুভেন্দুর বিজেপি যোগের খবর পাকা হওয়ার পর থেকেই তা নিয়ে যথেষ্ট চর্চা চলছিল রাজ্য রাজনীতিতে৷ শুভেন্দুর বিজেপি-তে যোগের প্রথম দিনেই অবশ্য গেরুয়া শিবির স্পষ্ট করে দিল, নন্দীগ্রামের বিধায়ককে নিয়ে বড় ভাবনা রয়েছে তাঁদের৷

সূত্রের খবর, এ দিন মেদিনীপুরে অমিত শাহের সভায় শুভেন্দু অধিকারীই প্রথম বক্তব্য রাখবেন৷ তাঁকে এই সুযোগ করে দিয়েই বিজেপি স্পষ্ট করে দিল, তারা শুভেন্দুকে কতটা গুরুত্ব দিতে চলেছে৷ তৃণমূল থেকে যে নেতারা এ দিন বিজেপি-তে যোগদান করছেন, তাঁদের মধ্যে একমাত্র শুভেন্দু অধিকারী থাকবেন মূল মঞ্চে৷ শুভেন্দুর হাতে দলীয় পতাকা তুলে দেবেন অমিত শাহ৷ মঞ্চে তাঁকে স্বাগত জানাবেন মুকুল রায়৷ সভায় সবশেষে বক্তব্য রাখবেন অমিত শাহ৷

এ দিন শুভেন্দুশুভেন্দু ঘনিষ্ঠ মহলে ইঙ্গিত দিয়েছেন, আজকের সভা থেকেই সরাসরি পুরোন দলের বিরুদ্ধে মুখ খুলতে পারেন তিনি৷

সিদ্ধেশ্বরী মন্দিরে পুজো দিলেন অমিত শাহ:

শহিদ ক্ষুদিরাম বসুর পরিবারকে শ্রদ্ধা জানালেন অমিত শাহ:

ক্ষুদিরাম বসু প্রসঙ্গে শাহ বললেন:

এদিন অমিত শাহ বলেন, ক্ষুদিরাম বসু মাত্র ১৮ বছর বয়সে ইংরেজদের সঙ্গে লডা়ই করে নিজেকে আত্মত্যাগ করেছেন। ওনার জনপ্রিয়তা গোটা দেশের ছড়িয়েছিল। বন্দেমাতরম স্লোগান ফাঁসির মঞ্চে চড়ার সময়ে বলেছিলেন তিনি। আমি এই পবিত্র মাটিতে এসেছি। এই মাটি ছুঁয়েছি। ক্ষুদিরাম বসুকে স্মরণ করে ওই রাস্তায় আমরা যাব। ক্ষুদিরাম বসু যতটা বাংলার, ঠিক ততটার ভারতের। তাকে নিয়ে রাজনীতি করা উচিত নয়। এসব সংকীর্ণ রাজনীতি থেকে বেরিয়ে আসা উচিত। ওনার বলিদান ভারতের যুবকের প্রেরণা জাগাবে। ওনার পরিবারকে আমি আমার প্রণাম জানাই।

সিদ্ধেশ্বরী মন্দিরে এসে পৌঁছলেন অমিত শাহ:

সিদ্ধেশ্বরী মন্দিরে এসে পৌঁছলেন অমিত শাহ। তাঁকে স্বাগত জানাবেন বিজেপির মহিলা মোর্চার সদস্যারা। এরপরেই শহিদ বিপ্লবী ক্ষুদিরাম বসুর পরিবারের সঙ্গে কথা বলবেন তিনি।

মেদিনীপুরে পৌঁছল অমিত শাহর চপার:

কাঁথির শান্তিকুঞ্জ থেকে রওনা শুভেন্দু অধিকারীর:

অমিত শাহর সভায় শুভেন্দুকে মঞ্চে স্বাগত জানাবেন মুকুল রায়:

দেশের সময় ওয়েবডেস্কঃ পূর্বনির্ধারিত নির্ঘণ্ট অনুযায়ী দু’দিনের বাংলা সফরে শুক্রবার রাতে কলকাতায় এসে পৌঁছলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাত সাড়ে ১১টা নাগাদ দমদম বিমানবন্দরে পৌঁছনোর কথা থাকলেও বিমানে বিভ্রাটের কারণে রাত দেড়টা বেজে যায় কলকাতায় পৌঁছতে। প্রথমে ঠিক ছিল বিএসএফের বিমানে তিনি কলকাতায় আসবেন। তাতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ায় বায়ুসেনার বিশেষ বিমানে দিল্লি থেকে কলকাতায় আসেন। শীতের রাতেও কলকাতা বিমানবন্দরে অমিত শাহকে স্বাগত জানাতে বিজেপি সমর্থকেরা উপস্থিত ছিলেন। কৈলাস বিজয়বর্গীয়র মতো কেন্দ্রীয় বিজেপি নেতাদেরও সেখান দেখা গিয়েছে। বিমানবন্দর থেকে অমিত শাহ  সোজা চলে যান নিউটাউনের এক হোটেলে। দু’দিন ঠাসা কর্মসূচি রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর।

বাঙালিদের মন পেতে এই সফরের আগে বাংলায় টুইট করেন অমিত শাহ। নিজের সংক্ষিপ্ত কর্মসূচিও ওই টুইটে উল্লেখ করেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর টুইট অনুযায়ী, শনিবার সকালে..

তিনি উত্তর কলকাতায় স্বামী বিবেকানন্দের পৈতৃক ভিটে ঘুরে দেখেন তিনি। এর পর মেদিনীপুরে বেশকিছু কর্মসূচি রয়েছে তাঁর। এদিন মধ্যাহ্নভোজন সারবেন এক কৃষক পরিবারে। মেদিনীপুরের সভায় বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনা শুভেন্দু অধিকারী। সেইসঙ্গে আরও বেশ কিছু নেতা ও বিধায়কর যোগদানের সম্ভাবনা।

এক নজরে সফরসূচি:

এবার অমিত শাহের বঙ্গসফর  শুরু হচ্ছে স্বামীজির হাত ধরে। জানা গিয়েছে ১৫ মিনিটের মতো স্বামীজির জন্মভিটেতে থাকবেন তিনি। বিবেকানন্দের বাড়ি যাওয়ার আগে অবশ্য শনিবার পৌনে ১০টা নাগাদ এনআইএ বা  ন্যাশনাল ইনভেস্টিগেটিং এজেন্সির আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এই বৈঠকে রাজ্যে জঙ্গি কার্যকলাপ নিয়ে এনাইএ-র রিপোর্ট খতিয়ে দেখার কথা অমিতের।  বিবেকানন্দের বাড়ি হয়ে এরপর দমদম বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে অমিত শাহ পৌঁছবেন মেদিনীপরে। সেখানে  সিদ্ধেশ্বরী মন্দিরে পুজো দেওয়ার কথা রয়েছে তাঁর। এরপর স্বাধীনতা সংগ্রামী  ক্ষুদিরাম বসুর মূর্তিতেও মাল্যদান করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর কর্ণগড়ে দেবী মহামায়া মন্দিরে যাওয়ার কথা রয়েছে তাঁর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সভার দিকে গোটা বাংলার রাজনৈতিক মহলের নজর থাকবে। শুভেন্দু অধিকারী-সহ শাসকদলের একাধিক বিধায়ক ও নেতা এই সভায় আনুষ্ঠানিক ভাবে গেরুয়া শিবিরে যোগ দিতে পারেন। অমিত শাহের এই সফরের আগে তৃণমূলে ভাঙন ধরে। শুভেন্দু অনুগামী একাধিক নেতা দল ছেড়ে বেরিয়ে যান। যদিও, মমতা বন্দ্যোপাধ্যায় এই ভাঙনকে গুরুত্ব দিতে নারাজ। শুক্রবার কালীঘাটে দলের কোর কমিটির বৈঠক ডেকেছিলেন। সেখান তৃণমূল সুপ্রিমো বলেন, ‘কোন নেতা গেল এল, তাতে কিছু আসে যায় না। নেতারা নয়, কর্মীরাই দলের সম্পদ।’ একুশের নির্বাচন জেতার বিষয়ে তিনি আত্মবিশ্বাসী। সকলকে জনসংযোগ বাড়ানোর উপর জোর দিতে বলেন। সাধারণ মানুষের কার কী সমস্যা, কী করে তার সমাধান করা যায়, সেদিকটাও দেখতে বলেন৷

এদিকে, বিজেপিও তৃণমূল কংগ্রেসকে হারিয়ে ক্ষমতায় আসার বিষয়ে আশাবাদী। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা থেকে অমিত শাহ, কৈলাস বিজয়বর্গীয় ধরেই নিয়েছেন তাঁরা ক্ষমতায় আসতে চলেছেন। বিজেপির এই আত্মবিশ্বাসের কারণ ২০১৯ লোকসভা নির্বাচনের ফল। তাই অমিত শাহ, জেপি নড্ডারা বাংলাকে পাখির চোখ করে নিয়মিত আসতে শুরু করেছেন। দিন কয়েক আগেই রাজ্যে এসেছিলেন নড্ডা। ডায়মন্ড হারবারে যাওয়ার সময় তাঁর কনভয়ে হামলা হয়েছিল। এই ঘটনাকে ঘিরে নড্ডার নিরাপত্তায় গাফিলতি থাকার অভিযোগ ওঠে।

এদিন সিমলা স্ট্রিটে উপস্থিত বিজেপির রাজ্য নেতারা:

জন্মভিটে ঘুরে দেখেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ:

স্বামী বিবেকানন্দের জন্মভিটে থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “আজ আমার জন্য সৌভাগ্য ও আনন্দের বিষয়। আমি যে জায়গায় এসেছি, যেটা পুরো ভারত নয়  গোটা বিশ্বের চেতনার বিকাশ হয়। এটা স্বামী বিবেকানন্দের ত্যাগ ও দর্শণ গোটা বিশ্বে চর্চিত। আজ আমি এখানে এসে স্বামীজিক জন্মস্থানে এসে শ্রদ্ধা নিবেদন করেছি। নতুন চেতনা পেয়েছি। আমরা সকলেই স্বামীজির দেখানো রাস্তায় চলব। শুধুমাত্র ভারত নয়, গোটা বিশ্বই তাঁর দেখানো পথ অনুসরণ করা উচিত।”স্বরাষ্ট্রমন্ত্রীকে শাল, স্বামী বিবেকানন্দের রচনাবলী উপহার দেওয়া হয়েছে। অমিত শাহের সঙ্গে ১১জনের একটি দল বিবেকানন্দের জন্মভিটেতে প্রবেশ করেছেন। এলাকায় উপচে পড়া ভিড়।স্বামী বিবেকানন্দের বাড়ি গিয়ে শিব মন্দিরে পুজো দেন স্বরাষ্ট্রমন্ত্রী। বিবেকানন্দের জন্মস্থান ঘুরে দেখেন তিনি। কথা বলেন সেখানকার সকলের সঙ্গে। স্বামী বিবেকানন্দের মূর্তিতে মালাও দেন তিনি।

স্বামী বিবেকানন্দের জন্মভিটে থেকে বেরিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রওনা দেন কলকাতা বিমানবন্দরের উদ্দেশ্যে।

মেদিনীপুরের সভায় মোট তিনটি মঞ্চ:

মেদিনীপুরের সভায় মোট তিনটি মঞ্চ গড়ে তোলা হয়েছে। একটিতে থাকবেন জেলার নেতারা। আরেকটি থাকবেন রাজ্য নেতারা। মূল মঞ্চটিতে থাকবে কেন্দ্রীয় নেতারা। সেখানেই থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দাদার অনুগামীরা মেদিনীপুরের সভার পথে:

জল্পনা চলছে মেদিনীপুরে সভা থেকে শুভেন্দু অধিকারী বিজেপিতে যোগ দিতে পারেন। সেই সভা যোগ দিতে দাদার অনুগামীরা বাসে চড়ে দুর্গাপুরের এসবি মোড় থেকে মেদিনীপুর রওনা দিয়েছেন।, এদিন প্রায় ৩৫০ জন কর্মী রওনা দেন মেদিনীপুরের উদ্দেশ্যে।

দিলীপ ঘোষের ট্যুইট:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here