নির্বাচনের লাইভ আপডেট:আজ পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহণ শুরু, কল্যাণীতে অশান্তি, ভোটারদের মারধরের প্রতিবাদ পথ অবরোধ,শীতলকুচির পরে বাড়তি নিরাপত্তা কমিশনের

দেশের সময় ওযেবডেস্কঃ পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু হতেই অশান্ত উত্তর বর্ধমান। সাত সকালেই মারামারির খবর সামনে এল৷আজ সকাল থেকেই রণক্ষেত্রের চেহারা নিয়েছে বর্ধমান উত্তরের সরাইটিকর এলাকা। এক বিজেপি এজেন্টকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। জখম আরও চার বিজেপি কর্মী।

বর্ধমান উত্তর বিধানসভা কেন্দ্রের সরাইটিকর অবৈতনিক প্রাথমিক স্কুলে ভোটগ্রহণ চলছিল। অভিযোগ, সেই সময় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা হামলা চালায়। ৭০,৭১,৭২ ও ৭৩ নম্বর বুথে বিজেপি এজেন্টদের ওপর হামলা হয়েছে বলে অভিযোগ। স্থানীয় বিজেপি কর্মীদের দাবি, ভোট শুরু হতেই চড়াও হয় দুষ্কৃতীরা। মারধর শুরু করে বিজেপি এজেন্টদের। বাধা দিতে গেলে হামলা হয় বিজেপি কর্মীদের ওপরেও।

অজিত সরকার ও অজিত সরেন নামে বিজেপির দুই বুথ এজেন্টের মাথা ফেটেছে। একজনের জখম গুরুতর। তাঁদের বর্ধমান মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছে। এই হামলার অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে শাসক দল।

আজ পঞ্চম দফায় রাজ্যের ৬ জেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে মোট ৪৫টি আসনে ভোটগ্রহণ আজ। এর মধ্যে রয়েছে,  দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনার ১৬টি, নদিয়ার ৮টি, পূর্ব বর্ধমানের ৮টি আসন। অন্যদিকে, উত্তরবঙ্গের ১৩টি আসনেও আজ ভোট, যার মধ্যে রয়েছে দার্জিলিংয়ের ৫টি, কালিম্পংয়ের ১টি ও জলপাইগুড়ির ৭টি আসন।

চতুর্থ দফায় কোচবিহারের শীতলকুচিতে অশান্তির পরে পঞ্চম দফায় নিরাপত্তা আরও জোরদার করেছে নির্বাচন কমিশন। রাজ্যের মোট ১৫ হাজার ৭৮৯ বুথের জন্য জন্য কেন্দ্রীয় আধাসেনার মোট ৮৫৩ কোম্পানি বাহিনী এবং ১৫,৭৯০ জন রাজ্য পুলিশের কর্মী মোতায়েন থাকছে।


এই দফায় অনেকগুলো নজরকাড়া কেন্দ্র রয়েছে। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন রাজ্যের মন্ত্রী সুজিত বসু, গৌতম রায়, সিদ্দিকুল্লা চৌধুরী, তাপস রায়। প্রাক্তন মন্ত্রী মদন মিত্রের ভোট রয়েছে কামারহাটি কেন্দ্র থেকে। তারকা প্রার্থীদের মধ্যে তৃণমূলের চিরঞ্জিত চক্রবর্তী, অদিতি মুন্সি এবং বিজেপির প্রার্থী পার্নো মিত্র।

উত্তর ২৪ পরগনা: মিনাখাঁ , সন্দেশখালি , বসিরহাট দক্ষিণ, দেগঙ্গা, হাড়োয়া, হিঙ্গলগঞ্জ ,পানিহাটি, কামারহাটি, রাজারহাট নিউটাউন, বিধাননগর, দমদম, রাজারহাট গোপালপুর, মধ্যমগ্রাম, বারাসত।

পূর্ব বর্ধমান: বর্ধমান দক্ষিণ, জামালপুর, মন্তেশ্বর, রায়না, কালনা,  মেমারি, বর্ধমান উত্তর, খণ্ডঘোষ।
নদিয়া: রানাঘাট উত্তর-পূর্ব, রানাঘাট দক্ষিণ, রানাঘাট উত্তর-পশ্চিম, চাকদহ, হরিণঘাটা, শান্তিপুর, কল্যাণী,  কৃষ্ণগঞ্জ।

জলপাইগুড়ি: নাগরাকাটা, ধূপগুড়ি, ময়নাগুড়ি , জলপাইগুড়ি , রাজগঞ্জ , ডাবগ্রাম-ফুলবাড়ি, মাল।
দার্জিলিং: শিলিগুড়ি, দার্জিলিং, মাটিগাড়া-নকশালবাড়ি, ফাঁসিদেওয়া, কার্শিয়াং।
কালিম্পং: কালিম্পং

নির্বাচনের লাইভ আপডেট:

*ভোটের সকালে দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দিলেন মদন মিত্র।

*ভোট দিলেন তৃণমূল প্রার্থী ব্রাত্য বসু।

*কল্যাণীতে ভোটারদের মারধরের অভিযোগ উঠল। ভোটারদের মেরে বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। প্রতিবাদে রাস্তা অবরোধ ভোটারদের।

*রাজারহাট-নিউটাউন বিধানসভা কেন্দ্রে তৃণমূলের এজেন্টের বাইকে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ। ঘটনাটি গতকাল রাত দুটো নাগাদ ঘটেছে। ভয়ে বুথে যেতে চাইছেন না তৃণমূল বুথ এজেন্ট নন্দ দুলাল দাস। ঘটনাটি ঘটেছে নিউটাউন তারুলিয়া সেকেন্ড লেনে। নিউটাউন থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

*পূর্ব বর্ধমানের মেমারির নওহাটি বুথে বিজেপি এজেন্টকে ঢুকতে বাধা অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।রায়নার ৯৪ নম্বর বুথে ইভিএম খারাপ। পরে বদলে দেওয়া হয়।মেমারি বিধানসভার বামুনপাড়া ২৩২-এ নম্বর বুথে ইভিএম খারাপ। জামালপুর বিধানসভার ১৪০ ও ১৯৬ নম্বর বুথে ইভিএম খারাপ।

*ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রে ১৯/৭৬ বুথে ইভিএম খারাপ।

*কামারহাটির বুথে ভোটারদের লাইন

*কোনওরকম অশান্তি এড়াতে সকাল থেকে বারাসত ছোট জাগুলিয়া পঞ্চায়েতে ভোট দিতে মানুষের লম্বা লাইন।বারাসাত ১ নম্বর ব্লকের ছোটজাগুলিয়া অঞ্চলের ২৮ নম্বর বুথে ছোট জাগুলিয়া গ্রাম পঞ্চায়েত এলাকায় ভোট দেওয়ার জন্য সকাল থেকে লাইন কড়া নিরাপত্তার মধ্যে চলছে ভোটগ্রহণ পর্ব।

*পানিহাটি পল্লীশ্রিতে ১৩৯ নং বুথে ইভিএম খারাপ।বন্ধ মক পোলিং।পানিহাটির ১৩৭ নং বুথেও খারাপ ইভিএম ,কামারহাটির ১১২ নং বুথে ইভিএম খারাপ।

*কল্যাণীতে বিজেপি কর্মীদের মারধরের অভিযোগ। রড-লাঠি দিয়ে মারধরের অভিযোগ উঠেছে । এই ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন বিজেপি কর্মী।

*পঞ্চম দফা নির্বাচনে বারাসত বিধানসভায় সকাল সকাল ভোটাররা ভোট দিতে হাজির। বারাসত ৩২ নম্বর ওয়ার্ড হৃদয়পুর প্রণবানন্দ হাইস্কুলে চলছে ভোট প্রক্রিয়া। মোটের উপর শান্তিপূর্ণ ভাবে বারাসত কেন্দ্রে ভোটগ্রহণ পর্ব শুরু হয়েছে।সরকারি ডেটা অনুযায়ী বারাসত বিধানসভা কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ২ লক্ষ ৭৮ হাজার ২২৯ জন।এরমধ্যে পুরুষ ভোটার আছে ১ লক্ষ ৩৮ হাজার ৯৯২ জন।আর মহিলা ভোটার রয়েছে ১ লক্ষ ৩৯ হাজার ২২২ জন।কেন্দ্রের মোট বুথের সংখ্যা ৩৮৩।এর মধ্যে ১৯৩ টি বুথে ওয়েবকাস্টিং এর মাধ্যমে ভোট গ্রহণ পরিচালনা করা হচ্ছে।বাকি বুথ গুলিতেও থাকবে প্রশাসনের নজর।

*বর্ধমান উত্তর কেন্দ্রে বিজেপি-র এজেন্টকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বর্ধমান উত্তর বিধান সভা কেন্দ্রের সরাইটিকর অবৈতনিক প্রাথমিক বিদয়ালয়ের ৭০,৭১,৭২,৭৩ বুথে বিজেপি-র এজেন্টকে মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। জখম দু’জনকে ভর্তি করা হয়েছে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে।

*হাড়োয়া গোবেড়িয়া অঞ্চল ১৯৭ নম্বর বুথে আইএসএফ-র এজেন্টকে বসতে বাধা দেওয়ার অভিযোগ

*ভোটগ্রহণ শুরুর আগে শিলিগুড়ির এক বুথে শেষবেলার প্রস্তুতি।

*বরানগর বিকেসি কলেজে ইভিএম খারাপ। বুথে না ঢুকতে দেওয়ার অভিযোগ পার্নো মিত্রর।* রাজারহাট-নিউটাউন কেন্দ্রে এপিজে আব্দুল কালাম ২৭৯ এ বুথে ইভিএম বিকল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here