দেশের সময় ওয়েবডেস্কঃ ফের লকডাউন লাগু হওয়ার জল্পনা উড়িয়ে দিলেও কোভিড–১৯–এ আক্রান্ত শহুরে কনটেনমেন্ট জোনগুলিতে রাজ্যগুলিকে কড়া বিধি পালনের পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী। সরকারি সূত্রে খবর, প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীদের বলতে পারেন, যাতে রাজ্য সরকারগুলির তরফে যেন, শহুরে কনটেনমেন্ট জোনের প্রতিটি ঘরে ঘরে গিয়ে প্রত্যেকের স্ক্রিনিং করা হয়। সামাজিক দূরত্ব বিধি এবং মাস্ক পরার নিয়ম কড়াভাবে মানা হচ্ছে কিনা তা তদারক করে রাজ্য সরকারগুলি। কারণ কিছু কিছু রাজ্যে এই সব নিয়ম শিকেয় উঠেছে বলে রিপোর্ট পেয়েছে কেন্দ্র। 

মৃত্যু এবং সংক্রমণের হার কমাতে কিছু রাজ্যকে জুনের শেষের মধ্যেই পরীক্ষার সংখ্যা বাড়ানোর কথাও বলতে পারেন মোদী। মঙ্গল এবং বুধবার দুদফায় সব চেয়ে সংক্রমিত রাজ্যগুলিকে পর্যায়ক্রমে ভাগ করে সেখানকার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের বৈঠকে বসবেন মোদী। সরকারি সূত্রে আরও বলা হয়েছে, রাজ্যগুলিকে বিধি পালনের জন্য জোর দেওয়া হলেও কেন্দ্রীয় সহযোগিতাও থাকবে। 

মুখ্যমন্ত্রীদের প্রস্তাব মেনে অভিন্ন কর্মসূচি নিতে পারেন প্রধানমন্ত্রী। সাধারণভাবে পজিটিভ টেস্টের গড় ৫.‌৬ শতাংশ। সেটা কোন রাজ্যে কতটা সেটা নিয়েই আলোচনা হবে এবং তাতেই বোঝা যাবে কোন রাজ্যে কোভিড–১৯–এর সংক্রমণ কতখানি। সামাজিক দূরত্ব বিধি না মানলে ভারী জরিমানাও করা হতে পারে।      

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here