দেশের সময় ওয়েবডেস্ক:‌ করোনা সংক্রমণ রুখতে আরও কড়া কেন্দ্রীয় সরকার। দ্বিতীয় দফার পর এবার তৃতীয় দফায় লকডাউনের মেয়াদ আরও ১৪ দিন বাড়িয়ে দেওয়া হয়েছে। আর এর ফলে ক্ষতি হচ্ছে বহু শিল্পের। তার মধ্যে রয়েছে সংবাদপত্রও।

ইতিমধ্যে কয়েকহাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। আগামিদিনে তা বেড়ে দাঁড়াবে ১৫ হাজার কোটি টাকায়। এমনটাই দাবি আইএনএস বা ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটির। অবিলম্বের কেন্দ্রের সাহায্য চেয়ে চিঠিও পাঠানো হয়েছে।


করোনার জেরে অর্থনীতিতে ইতিমধ্যে বড়সড় ধস নেমেছে। আর এর প্রভাব পড়েছে বিজ্ঞাপণ জগতেও। কোটি কোটি টাকার বিজ্ঞাপণ হাতাছাড়া হচ্ছে সংবাদপত্রগুলোর। যা তাঁদের আয়ের অন্যতম প্রধান উৎস। দেখা যাচ্ছে, আগামী সাত–আট মাস এই পরিস্থিতি চলবে। আর তাতে ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়াবে ১২ থেকে ১৫ হাজার কোটিতে।

এদিকে, সংবাদপত্রের সঙ্গে প্রত্যক্ষভাবে দশ লক্ষ এবং অপ্রত্যক্ষভাবে ২০ লক্ষ কর্মী যুক্ত। ফলে সমস্যায় পড়বেন  তাঁরা। আর তাই আইএনএস–এর পক্ষ থেকে কেন্দ্রের সাহায্য দাবি করা হয়েছে। মোদি সরকারকে পাঠানো চিঠিতে অবিলম্বে সংবাদপত্রগুলোর জন্য আর্থিক প্যাকেজ ঘোষণার আর্জি জানানো হয়েছে। পাশাপাশি নিউজপ্রিন্টের উপর আমদানি কর প্রত্যাহার এবং দু’‌বছরের কর মকুবের কথাও বলা হয়েছে। তাহলেও সংবাদপত্রগুলো বড়সড় ক্ষতির হাত থেকে বাঁচানো সম্ভব। চিঠিতে এই সমস্ত কিছুরই উল্লেখ করা হয়েছে।     

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here