দেশের সময় ওয়েবডেস্কঃ শুক্রবার দফায় দফায় কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। তার ফলে তাপমাত্রা অনেকটাই কম রয়েছে। আগামী বুধবার পর্যন্ত এমন ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি বজ্রগর্ভ মেঘ তৈরির সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পরে তা ধীরে ধীরে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপের চেহারা নিতে পারে। এর ফলে আন্দামান ও নিকোবরে বৃষ্টি হবে কিন্তু ৬ মে পর্যন্ত আর তার প্রভাব এ রাজ্যের উপরে পড়ার সম্ভাবনা নেই। গভীর নিম্নচাপটি আরও কিছুটা শক্তি বাড়াবে এবং তা মায়ানমারের দিকে যাবে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে যে বজ্রগর্ভ মেঘ সঞ্চার ও বৃষ্টিপাত হচ্ছে, তা চলবে। তাপমাত্রার বড় কোনও পরিবর্তন হবে না।

কলকাতায় দিনের বেলার তাপমাত্রা অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। রাতের তাপমাত্রা থাকবে ২৪ থেকে ২৫ ডিগ্রির মধ্যে। তবে আন্দামানে ঘনীভূত নিম্নচাপের প্রভাব পশ্চিমবঙ্গে কতটা পড়বে, তা জানার জন্য আরও কিছুটা অপেক্ষা করতে হবে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গ্রীষ্মে এ বার বাংলার আবহাওয়া এমন মনোরম কেন? আবহবিদেরা বলছেন, এ বার ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি টানা তৈরি হচ্ছে। বজ্রগর্ভ মেঘ তৈরির জন্য প্রয়োজনীয় জলীয় বাষ্পের অফুরন্ত জোগান দিচ্ছে বঙ্গোপসাগর। ফলে ভরা বৈশাখে দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কোঠা ছুঁতে পারছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here