দেশের সময় ওয়েবডেস্কঃ সাধারণ মানুষের অ্যাকাউন্টে ক্যাশ টাকা ট্রান্সফার করার বিষয়ে একগুচ্ছ জনমোহিনী ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, একাধিক ক্ষেত্রে, একাধিক যোজনার অন্দরে সাধারণ খেটে খাওয়া মানুষের জীবন সচল রাখার জন্য এই সিদ্ধান্ত।

সংক্রমণের ঝুঁকি ক্রমেই বাড়িয়ে তোলা করোনাভাইরাসকে এই স্তরে রুখে না দিতে পারলে, মহামারী থেকে বাঁচতে পারবে না গোটা দেশ। আর তা বাঁচার প্রথমতম ও প্রধানতম উপায় হচ্ছে, সামাজিক সংস্পর্শ বন্ধ করা। হু-এর কর্তা থেকে শুরু করে বিশেষজ্ঞ চিকিৎসক– সকলেরই দাওয়াই এই একটাই। এই কারণেই ২১ দিনের লকডাউন ঘোষিত হয়েছে দেশজুড়ে। জরুরি পরিষেবা ছাড়া আর কিছুই চালু থাকবে না। ফলে উচ্চবিত্ত ও মধ্যবিত্তরা ২১ দিনের সংস্থান করে নিতে পারলেও, নিম্নবিত্ত মানুষদের জন্য তা খুব সহজ হবে না।

সেই কারণেই এই জরুরিকালীন অবস্থায় গরিব মানুষদের যাতে বিপদে পড়তে না হয়, সে জন্য একগুচ্ছ জনমোহিনী প্রকল্প ঘোষণা করেছে মোদী সরকার। আজ, বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে সেই সমস্ত প্রকল্পের কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তারই একটি অন্যতম গুরুত্বপূর্ণ এই ক্যাশ ট্রান্সফার।

নির্মলা ঘোষণা করেন, মোট আটটি ক্ষেত্রে এই ক্যাশ ট্রান্সফার করা হবে। সেই আটটি ক্ষেত্র হল: কৃষক সম্প্রদায়, ১০০ দিনের কাজ প্রকল্পের কর্মীরা, বিধবা ভাতা, যে সব মহিলাদের জনধন অ্যাকাউন্ট রয়েছে, স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, সংগঠিত ক্ষেত্রের কর্মী, নির্মাণ কর্মী ও কিষাণ সম্মান যোজনার অন্তর্গত কৃষকরা।

এই আটটি ক্ষেত্রে যত জন মানুষ নথিভুক্ত রয়েছেন, তাঁদের সকলের অ্যাকাউন্টে এপ্রিলের প্রথম সপ্তাহেই ২ হাজার টাকা করে ট্রান্সফার করা হবে বলে জানানো হয়েছে। এতে দেশের ৮ কোটি ৭০ লক্ষ কৃষক উপকৃত হবেন বলেও ঘোষণা করেন মন্ত্রী।
শুধু তাই নয়। ১০০ দিনের কাজ প্রকল্পেও ন্যূনতম মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হবে। তার ফলে অতিরিক্ত ২০০০ টাকা আয় প্রতি মাসে বাড়বে শ্রমিকদের। ক্যাশ টাকা হাতে বাড়ার ফলে জীবনধারণ সুবিধাজনক হবে তাঁদের।
এছাড়াও বার্ধক্য ভাতা, বিধবা ভাতা, এবং প্রতিবন্ধী ভাতার অন্তর্ভুক্ত যে এককালীন হাজার টাকা করে প্রাপ্য, তাঁদের অ্যাকাউন্টে সরাসরি দিয়ে দেওয়া হবে এই টাকা। মোট দু’দফায়, আগামী তিন মাসের মধ্যেই টাকা ঢুকে যাবে অ্যাকাউন্টে। মোট তিন কোটি মানুষ এর ফলে উপকৃত হবেন।
মহিলা জনধন যোজনার আওতায় থাকা মহিলাদের অ্যাকাউন্টেও মাসে ৫০০ টাকা করে আগামী তিন মাস দেওয়া হবে। ২০ কোটি মহিলাকে ডাইরেক্ট ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে এই টাকা পাঠানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here