দেশের সময় ওয়েবডেস্কঃ পুরানোদের সরে যেতে হবে। জায়গা ছেড়ে দিতে হবে নতুন নেতৃত্বকে। আমিও সরে যাব। মঙ্গলবার এমনই মন্তব্য করলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি । ৬৪ বছর বয়সী মুকেশ এর আগে কখনও বলেননি, তাঁর পরে রিলায়েন্সের হাল ধরবেন কে।

রিলায়েন্স গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির জন্মদিনটি ‘রিলায়েন্স ফ্যামিলি ডে’ হিসাবে পালন করে ওই সংস্থা। ওই অনুষ্ঠান উপলক্ষে মুকেশ বলেন, আগামী দিনে ভারতীয় বহুজাতিক সংস্থাগুলির মধ্যে রিলায়েন্স হয়ে উঠবে সবচেয়ে শক্তিশালী ও সম্মানিত। আমরা প্রতিটি ক্ষেত্রে গ্রিন ও ক্লিন এনার্জি ব্যবহার করব। আমাদের খুচরো ও টেলিকম ব্যবসা বিপুল সাফল্য লাভ করবে।

এদিন তিনি ইঙ্গিত দেন, দেশের সবচেয়ে দামি সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজে নেতৃত্ব বদলের প্রক্রিয়া চলছে। মুকেশ আম্বানির সন্তানের সংখ্যা তিন। তাঁর দুই ছেলের নাম আকাশ ও অনন্ত। মেয়ের নাম ইশা।

তাঁর কথায়, “যদি সঠিক লোককে সঠিক দায়িত্ব দেওয়া যায়, তাহলে বড় স্বপ্ন সফল হয়। যা আপাতদৃষ্টিতে অসম্ভব মনে হয়, তাও সম্ভব হয়।” এর পরেই তিনি বলেন, রিলায়েন্সে এখন বড় ধরনের রদবদল চলছে। আমার মতো প্রবীণরা বিদায় নিচ্ছে। তাদের জায়গায় আসছে নতুন নেতৃত্ব। আগামী দিনে নেতৃত্ব বদলের এই প্রক্রিয়া দ্রুততর হবে।

পরে মুকেশ বলেন, আমার মতো প্রবীণদের জায়গা ছেড়ে দিতে হবে। নতুন প্রজন্মের মধ্যে যারা দক্ষ, প্রতিশ্রুতিবান এবং কোম্পানির স্বার্থের জন্য নিবেদিতপ্রাণ, তাদের নেতৃত্বে আনতে হবে। আমরা তাদের পথ দেখাব। তারা যখন আমাদের চেয়ে ভাল কাজ করবে, তাদের প্রশংসা করব।

রিলায়েন্সের ব্যবসা বর্তমানে মূল তিনটি ভাগে বিভক্ত। প্রথম ভাগে আছে জামনগর ও গুজরাতের তৈল শোধনাগার, পেট্রোকেমিক্যালস প্ল্যান্ট। দ্বিতীয় ভাগে আছে খুচরো ব্যবসা। দোকান থেকে এবং অনলাইনে, দু’ভাবেই ওই ব্যবসা করে রিলায়েন্স। তৃতীয় ভাগে আছে টেলিকম ও ডিজিটাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here