দেশের সময় ওয়েবডেস্কঃ রাস্তা সারাইয়ের দাবিতে সোমবার অবরোধ কর্মসূচির ডাক দিয়েছিল স্থানীয় ব্যবসায়ী সমিতি। ফের মঙ্গলবার, অর্থাৎ ২২শে সেপ্টেম্বর একই দাবিতে হাবড়া যশোর রোড এবং জিরাট রোডের সংযোগস্থলে এক নম্বর রেলগেট এলাকায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন সিপিআইএমের নেতাকর্মীরা।

উত্তর২৪পরগনার যশোর রোড, জিরাট রোড সহ হাবড়ার বিস্তীর্ণ এলাকার রাস্তাঘাট সসংস্কার হচ্ছে না বহুদিন ধরেই। প্রতি মুহুর্তে দুর্ঘটনার কবলে পড়ছেন সাধারণ নিত্য পথযাত্রীরা। বারবার প্রশাসনকে জানিয়েও মেলেনি প্রতিকার। তারই প্রতিবাদস্বরূপ এদিন পথে নামেন এলাকার সিপিআইএম কর্মীসমর্থকেরা।

প্রথমে হাবড়া শহরে মিছিল করে বিক্ষোভ দেখানো হয়। হাবড়ার এক নম্বর রেলগেট অঞ্চলে প্রতীকী অবরোধ করে রাস্তার উপর ধান, হলুদ ও অন্যান্য গাছের চারা লাগিয়ে দেওয়া হয়। খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হয় হাবড়া থানার পুলিশ। পুলিশ প্রশাসনের তরফে যত দ্রুত সম্ভব রাস্তা মেরামতের আশ্বাস দেওয়া হলে উঠে যায় অবরোধ। তার কিছুক্ষণ পরেই জিরাট রোড সংলগ্ন মনসাবাড়ির সামনে পুনরায় প্রতীকী অবরোধ করে বিক্ষোভ দেখান সিপিআইএম সমর্থকেরা।

হাবড়া অশোকনগর এলাকার প্রায় সব রাস্তাই খানাখন্দে ভরা। বৃষ্টি হলেই জল জমে পুকুরে পরিণত রাস্তা ৷ হাঁটাচলা প্রায় অসম্ভব হয়ে পড়ে।হাবড়া জিরাট রোডের প্রায় চার কিলোমিটার রাস্তার অবস্থা সব থেকে খারাপ, এমনটাই জানালেন স্থানীয় অটো চালক কুন্তল বিশ্বাস।

এ প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে বাম নেতা শান্তনু ভট্টাচার্য জানান, দীর্ঘদিন ধরে জিরাট রোডের বেহাল দশা। বারবার দুর্ঘটনার শিকার হচ্ছে সাধারণ মানুষ। বারেবারে অভিযোগ জানানো হয়েছে। কিন্তু কুম্ভকর্ণ প্রশাসনের ঘুম ভাঙেনি। তাই এই সমস্যার ব্যাপারে স্থানীয় প্রশাসন থেকে শুরু করে রাজ্য তথা কেন্দ্র সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্যই পথে নেমেছেন তাঁরা৷ তিনি আরও বলেন “আমরা সরকারে নেই, কিন্তু মানুষের দরকারে আছি।

করোনা হোক বা উমফান,সাধারণ মানুষ বিপদে আপদে আমাদেরকে সব সময় পাশে পাবেন।” মানুষের সমস্যার কথা ভেবে দীর্ঘক্ষণ রাস্তা অবরোধ না করে মঙ্গলবার কেবলমাত্র প্রতীকী প্রতিবাদ জানানো হল। কিন্তু আগামী সাত দিনের মধ্যে রাস্তা সংস্কারের কাজ শুরু না হলে লাগাতার আন্দোলনে নামা হবে বলে জানিয়েছেন এই বাম নেতা।

স্থানীয় জিরাট রোড ব্যাবসায়ীসমিতির সম্পাদক পানু চক্রবর্তী বলেন এখানে দুটো স্কুল রয়েছে এবং সাধারণ মানুষ সহ এ্যাম্বুলেন্স এ মুমুর্ষ রোগী এ পথেই জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে প্রতিদিন যে কোন সময় বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে এবং প্রতি মুহুর্তে ছোট খাটো দুর্ঘটনা ঘটছে চোখের সামনে। প্রশাসন কে জানানো হয়েছে কিন্তু কাজের কাজ কিচ্ছু হয়নি৷ বরং চোখের সামনে দেখছি রাস্তাটা পুকুরের আকার ধারণ করছে৷ প্রশাসনের এই অবহেলায় হাবড়ার মানুষ সত্যিই অবাক। ছবিতুলেছেন দেবানন্দ পাইন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here