পিয়ালী মুখার্জী : যাদের জীবনে বিশ্বকে আলাদা করে জয় করার কোনো প্রচেষ্টা থাকে না, এমন মানুষেরা প্রত্যেকেই তাদের নিজম্ব জগৎ ও জীবনে স্বতন্ত্র এক বিশ্ব। আর পৃথিবীবাসীর কাছে নতুন এই বিশ্বকে গভীরভাবে জানার ও জয় করার আগ্রহ থেকে সৃষ্টি হয়েছে উত্তর ২৪পরগনার বারাসাত সমন্বয় পরিবার৷

“মানুষ মানুষের জন্য” এই চিরন্তন বানীকে আবারও প্রমাণিত করলো বারাসাত সমন্বয়। মানুষের পাশে দাঁড়াতে তাঁরা নিলেন নতুন উদ্যোগ।

“তুমিও থাকবে দুধে ভাতে” এই শিরোনামে তারা রবিবার ১৫ মে থেকে চালু করল এক অভিনব উদ্যোগ। এলাকার দুস্থ শিশু ও তাঁদের পরিবারের স্বাস্থ্য ও পুষ্টির কথা ভেবে তাঁদের এই জনকল্যাণমূলক উদ্যোগ। বিশিষ্ট বাচিক শিল্পী তাপস বিশ্বাসের স্বরণে তাদের এই কর্মসূচি বলে জানিয়েছেন সমন্বয়ের কর্ম কর্তারা৷

রবিবার সকালে এলাকার বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে তাঁরা শুরু করেন এই বিশেষ কর্মসূচি। দুস্থ যে সব শিশুরা যারা নিয়মিত দুধ খেতে পাননা, বা পুষ্টিকর খাদ্য খেতে পাননা মূলত তাঁদের মতো প্রায় একশো শিশুকে এদিন সমন্বয়ের পক্ষ থেকে দেওয়া হলো এক গ্লাস করে দুধ, বিস্কুট, কেক, হরলিক্স, কমপ্লান।

সেই সঙ্গে তাঁদের পরিবারের পুষ্টির কথা ভেবে চাল, ডাল, আলু ১২ রকমের সবজি, ডিম, সয়াবিন, সাবান, শ্যাম্পু, মাজন, ব্রাশ সহ মোট তিরিশ রকমের সামগ্রী ওই সমস্ত শিশুর পরিবারের সদস্যদের হাতে তুলে দেওয়া হয়।

সংস্থার পক্ষ থেকে কুমার বসু জানালেন প্রতি মাসের দুটি রবিবার তাঁদের এই কর্মসূচি চলতে থাকবে। তাঁর কথায়, এই উদ্যোগকে তাঁরা দান হিসাবে বলতে চাননা বা ভাবতে চাননা৷ তাঁদের তরফ থেকে এলাকার পিছিয়ে পরা দুস্থ মানুষদের জন্য এই উদ্যোগ এবং উপহার বলা যেতে পারে।

সমন্বয় এই শিশুদেরকে উল্লেখ করলেন দেবশিশু বলে। যারা এই উদ্যোগের আওতায় এলেন তাঁরা সকলে খুব খুশি বারাসাত সমন্বয় পরিবারের প্রতি। উদোক্তারাও খুশি তাঁদের এই “তুমিও থাকবে দুধে ভাতে” কর্মসূচি সফল করতে পারার জন্য। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারাসাত পুরসভার চেয়ারম্যান অশনি মুখার্জী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here