দেশের সময় ওয়েবডেস্কঃ আরও বাড়ল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। নতুন বছরের শুরু থেকেই বাড়তে শুরু করেছিল তাপমাত্রা। সেই তাপমাত্রা প্রতিদিনই বেড়ে চলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা এই ধরনের তাপমাত্রা থাকবে। তারপরে মঙ্গলবার থেকে তাপমাত্রা সামান্য কমলেও শীতের সম্ভাবনা আর নেই বললেই চলে। রাতের দিকেও শীতের আমেজ উধাও হয়ে গিয়েছে। আর দিনের বেলা গরমের সঙ্গে বাড়ছে অস্বস্তি।


আলিপুর সূত্রে খবর, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় একটুও বৃষ্টি হয়নি। তবে সকালের দিকে কুয়াশা ছিল। এদিন আকাশ আংশিক মেঘলা থাকবে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।


আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তুরে হাওয়া আটকে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝার কারণে। এই অবস্থায় পূবালী হাওয়ার দাপটে জলীয় বাষ্প বাড়ছে বাতাসে। তাই আপাতত তাপমাত্রা স্বাভাবিকের অনেকটা ওপরেই থাকবে। রাতেও এখন আর শীতের আমেজ দেখা যাচ্ছে না। আর দিনে বেলা যত বাড়ছে তাতে তাপমাত্রা বাড়ছে। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে খানিকটা।

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ ভারতে আবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঘূর্ণাবর্তের প্রভাবে তামিলনাড়ু, পন্ডিচেরি-সহ বেশ কিছু রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
এছাড়া উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে অবশ্য আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ হু হু করে নামবে। কোনও কোনও জায়গায় ৫ ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা। উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। কুয়াশায় মোড়া থাকবে উত্তর-পশ্চিম ভারত এবং পূর্ব ভারতের বেশ কিছু রাজ্য। তবে বাংলায় শীত পড়ার সম্ভাবনা আর নেই বলেই জানিয়েছে আলিপুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here