দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যে করোনা পরিস্থিতির শুরু থেকেই পুলিশের দক্ষতার প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেভাবে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে তাঁরা রাজ্যের আইনশৃঙ্খলা বজায় রাখছেন সেই কথার প্রশংসা করেছেন তিনি। এবার রাজ্য পুলিশে আরও তিনটি ব্যাটেলিয়নের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। পাহাড়, জঙ্গলমহল ও কোচবিহারে তিনটি ব্যাটেলিয়ন করা হচ্ছে বলেই জানিয়েছেন তিনি।


বুধবার মন্ত্রিসভার বৈঠক শেষে নবান্নে সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের দাবি মেনে পশ্চিমবঙ্গ পুলিশ পাহাড়, জঙ্গলমহল ও কোচবিহারে ভাল কাজ করেছে। তাই এবার তিনটে নতুন পুলিশ ব্যাটেলিয়ন করা হচ্ছে।


কোন ব্যাটেলিয়নের কী নাম দেওয়া হবে তাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কোচবিহারে যে ব্যাটেলিয়ন হবে তার নাম নারায়ণী ব্যাটেলিয়ন। পাহাড়ের নিরাপত্তায় যে ব্যাটেলিয়ন করা হচ্ছে তার নাম গোর্খা ব্যাটেলিয়ন। আর জঙ্গলমহলের নিরাপত্তার দায়িত্বে থাকবে জঙ্গলমহল ব্যাটেলিয়ন। তবে কী ভাবে, কবে থেকে এইসব ব্যাটেলিয়নে নিয়োগ হবে ও তাতে কারা সুযোগ পাবেন, সেসব রূপরেখা স্থির করার দায়িত্ব তিনি রাজ্য পুলিশের শীর্ষকর্তাদের উপরই ছেড়েছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

তারপরেই অবশ্য মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, আপাতত এই তিন ব্যাটেলিয়নে এক হাজার করে মোট তিন হাজার নিয়োগ করা হবে। তবে কবে ও কী ভাবে নিয়োগ প্রক্রিয়া হবে তা এখনও ঠিক হয়নি।
এছাড়া এদিন যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে প্রাইভেট বাস, ট্যাক্সি, লরি, অটো প্রভৃতি যানবাহনের লাইসেন্স, ফিট সার্টিফিকেট ও অটোমেটিক রিনুয়ালের তারিখও বাড়িয়েছে সরকার। এইসব কাজের জন্য ৩০ নভেম্বর পর্যন্ত সময় ছিল। তা বাড়িয়ে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতিতে যাত্রী সুরক্ষায় যাতে কোনও সমস্যা না হয় তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, সাধারণ মানুষের কথা মাথায় রেখে বুধবার থেকে শুরু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। তবে এই লোকাল ট্রেনের সংখ্যা আরও বাড়ানোর জন্য রেলের কাছে তাঁর সরকার আবেদন করবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here