দেশের সময়ওয়েবডেস্কঃ হাওয়া অফিস জানিয়েছে,  দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে মাঝারি বৃষ্টিপাত হবে। পাশাপাশি আকাশ মেঘলা থাকবে। বৃষ্টি না হলে জলীয় বাষ্প বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। অন্যদিকে উত্তরবঙ্গে একাধিক জেলায় চলবে বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টিপাত। আলিপুরদুয়ার এবং কোচবিহারে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গে হাল্কা, কিন্তু উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি। এমনটাই আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহ জুড়েই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে দুর্যোগের ছায়া এখনও কাটছে না উত্তরবঙ্গে। উত্তরের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হতে পারে। এমনিতে প্রবল বৃষ্টির জেরে আলিপুরদুয়ারে বিপাকে সাধারণ মানুষ। গোটা সপ্তাহ জুড়েই এমনটা চলতে পারে।

দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতেও ভারী বৃষ্টিপাত হবে বলে আভাস দেওয়া হয়েছে। তবে প্রবল বৃষ্টিপাতের জেরে এমনিতেই বিপাকে আলিপুরদুয়ারের বাসিন্দারা। ভূটান পাহাড়ে অতিবৃষ্টির জেরে পরিস্থিতি আরও বেগতিক হয়েছে বলে মনে করা হচ্ছে। তার উপর আরও বৃষ্টি হলে দুর্যোগ আরও বাড়বে। বেশ কিছু গ্রাম ইতিমধ্যে জলমগ্ন হয়ে গিয়েছে।

ব্যাপক বৃষ্টিপাতের ফলে পাহাড়ের দিকে ধস নামার সম্ভাবনাও তৈরি হয়েছে। আগামী ৬ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত দক্ষিণবঙ্গে হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এমনিতেই সন্ধ্যা নামলেই বৃষ্টি হচ্ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সেই সঙ্গে বইছে ঝোড়ো হাওয়াও। এখনই আবহাওয়ার বড় রকমের কোনও পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

জানা গিয়েছে, উত্তরপ্রদেশ থেকে শুরু করে অসম পর্যন্ত মৌসুমি অক্ষরেখা বিস্তৃত হয়েছে। আর তার জেরেই উত্তরবঙ্গে চলছে ভারী বৃষ্টিপাত। পাশাপাশি বিহারের একাধিক জেলাতেও প্রবল বৃষ্টিপাত হয়েছে বলে জানা গিয়েছে। কলকাতার ক্ষেত্রে এই মুহূর্তে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here