রতন সিনহা – দেশের সময় : আজ বৃহস্পতিবার রাজ্যে ফের কড়া লকডাউন কার্যকর হচ্ছে। সকাল সাতটা থেকে পাহাড় থেকে সাগর পর্যন্ত পুরোপুরি লকডাউন শুরু হয়েছে।

আগস্ট মাসে শেষ লকডাউন হবে ৩১ আগস্ট। এরপর সেপ্টেম্বরের ৭, ১১ এবং ১২ তারিখ সম্পূর্ণ লকডাউন থাকবে। অন্যান্য লকডাউনের দিনগুলোর মতোই আজ সকাল থেকেই রাস্তায় থাকবে পুলিশ। তৈরি থাকবে পুলিশ পিকেট। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত লকডাউন চলবে। 

এদিন সকাল থেকে জনশূন্য কলকাতার রাস্তাঘাট। সেন্ট্রাল অ্যাভিনিউ, এজেসি বোস রোড, ইএম বাইপাস, রাসবিহারী, শ্যামবাজার থেকে বেহালা, যাদবপুর, গড়িয়া—সর্বত্র রাস্তার মোড়ে মোড়ে বসেছে পুলিশ পিকেট। অন্যান্য দিনগুলিতে সকাল থেকে তাও কিছু মানুষ দেখা গেলেও এদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকাল থেকে তুমুল বৃষ্টিতে সেই ছবি উধাও। কার্যত দক্ষিণবঙ্গে পুলিশের অনেকটা কাজ কমিয়ে দিয়েছে বৃষ্টি। কলকাতার একাধিক রাস্তায় এক তৃতীয়াংশ বন্ধ করে দেওয়া হয়েছে গার্ড রেল দিয়ে। একমাত্র জরুরি পরিষেবাই খোলা থাকবে এদিন।

ওষুধের দোকান, হাসপাতাল, অ্যাম্বুল্যান্স, দমকল, দুধ, সংবাদমাধ্যম ছাড় থাকবে। কলকাতায় বুধবার সন্ধে থেকেই নাকা চেকিং শুরু হয়েছে। বৃষ্টিও রয়েছে। লকডাউনের সময় প্রকৃত প্রয়োজন ছাড়া রাস্তায় ঘোরাঘুরি করা যাবে না, পুলিশ ধরবে। এদিন সকাল এবং দুপুরে কলকাতার কয়েকটি বাজারে মাইকিং করে লকডাউনের কথা ফের জানিয়ে দেয় পুলিশ।

গত লকডাউনগুলিতে যে যে জায়গায় পুলিশ পিকেট ছিল সেখানেই থাকছে। সমস্ত থানা এলাকাকে সতর্ক করা হয়েছে। অপ্রয়োজনীয় ঘোরাঘুরি বা জমায়েত করলেই পুলিশ ধরবে। ড্রোন উড়িয়েও দেখা হবে কোথাও জমায়েত হয়েছে কিনা। জোরে গাড়ি চালালে গাড়ি আটকানো হবে।

আজকের লকডাউনে কোনও বিমান ওঠানামা করবে না কলকাতা বিমানবন্দর থেকে। হাওড়া ও শিয়ালদা স্টেশন–‌সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশি টহলদারি শুরু হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া শহরের ভিতর কোনও গাড়ি ঢুকতে দেওয়া হবে না।‌

কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও একই ছবি দেখা গিয়েছে এদিন। হাওড়া, হুগলি, দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুরের পাশাপাশি পূর্ব ও পশ্চিম বর্ধমানে পথে নেমেছে পুলিশ। গত দিনগুলিতে কলকাতা পুলিশ-সহ জেলায় জেলায় বহু মোটর সাইকেল ও গাড়ি আটক করেছিল প্রশাসন। এদিন ছবিটা কী দাঁড়ায় তা বোঝা যাবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও কড়া লকডাউন কার্যকর করতে পথে নেমেছে পুলিশ।

গতকাল বুধবার, নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন সেপ্টেম্বরেও একই ভাবে নির্দিষ্ট দিনে কড়া লকডাউন কার্যকর হবে বাংলায়। আপাতত সেপ্টেম্বরে তিনটি পূর্ণ লকডাউনের দিন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ বাংলায় পূর্ণ লকডাউন থাকবে। বাকি দিন রাজ্য সরকার পরে ঘোষণা করবে বলে জানিয়েছেন তিনি।

তবে লকডাউনে দম বন্ধ হয়ে যাওয়া বহু ভ্রমণ পিপাসু বাঙালি কিন্তু এই দিন গুলিকে কাজে লাগাচ্ছেন তাঁদের মত করে৷ আর সেটা বোঝা যাচ্ছে দীঘার সৈকতে গেলে৷ নিউ র্দীঘার হোটেল ভেনাস এর কর্ণধার অরুপ চৌধুরী দেশের সময় কে জানান,পর্যটন শিল্পও ধুকছে লকডাউনের জেরে ,তবে সাধারন মানুষের কথা ভেবে বেশ কিছু ছাড় এবং স্বাস্থ্য সচেতনার কথা মাথায় রেখে দীঘায় ঘুরতে আসা হোটেল যাত্রীদের কে বিশেষ সুবিধা ও পরিষেবা দেওয়া হচ্ছে তাতে কিছুটা হলেও লকডাউনের দিন গুলিতে ভিড় বাড়ছে। সেই সাথে পুলিশ -প্রশাসনের সহযোগীতায় ধীরে ধীরে দীঘা ফের ঘুরে দাঁড়াচ্ছে তাঁর পুরানো মহিমায়৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here