দেশের সময় ওয়েবডেস্কঃ গরমের মধ্যে ক্ষণিকের স্বস্তি দিতে পারে বৃষ্টিপাত। বিগত এক সপ্তাহধরেই ভোটমুখী বাংলায় তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। কিন্তু শনি এবং রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, জানাচ্ছে হাওয়া অফিস।

ভোটমুখী বাংলায় ক্রমশ বাড়তে তাপমাত্রার পারদও। শুষ্ক গরম অস্বস্তি বাড়াচ্ছে শহরবাসীর। সর্বোচ্চ তাপমাত্রার পারদ প্রায় ৩৭ ডিগ্রি ছুঁই ছুঁই। এই পরিস্থিতিতে আশার বার্তা দিল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া এবং পুবালি গরম হাওয়ার মধ্যে সংঘাত তৈরি হয়েছে। আর এর দরুন রবি এবং সোমবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর , পশ্চিম বর্ধমান ও বীরভূমে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। এছাড়াও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা।

শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বাধিক ৯২ শতাংশ।

এদিকে শুধু দক্ষিণবঙ্গ নয় বৃষ্টিপাত চলবে উত্তরবঙ্গেও। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং-এ। অন্যদিকে, শনিবার উত্তর-পশ্চিম পার্বত্য এলাকায় প্রবেশ করছে পশ্চিমী ঝঞ্ঝা। এর জেরে জম্মু, কাশ্মীর, লাদাখ, হিমাচল সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে চলবে বৃষ্টিপাত। সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা।

জেলায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা কেমন ছিল শুক্রবার? আবহাওয়া দফতর সূত্রে খবর, আসানসোলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস, বালুরঘাটের তাপমাত্রা ২৯.২ ডিগ্রি, বাঁকুড়ায় পারদ ছুঁয়েছে ৩৭.৫ ডিগ্রিতে, ব্যারাকপুরে তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি,বহরমপুরে পারদ ছিল ৩৬.২ ডিগ্রিতে, বর্ধমানের তাপমাত্রা ছুঁয়েছে ৩৬ ডিগ্রিতে, ক্যানিংয়ে তাপমাত্রা ৩৫ ডিগ্রি, কাঁথির পারদ ছিল ৩২.৬ ডিগ্রিতে, কোচবিহারের তাপমাত্রা ৩২.৫ ডিগ্রি, দার্জিলিঙের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ১৮.২ ডিগ্রিতে, ডায়মন্ডহারবারে পারদ পৌঁছেছে ৩৭.৪ ডিগ্রিতে, দিঘায় তাপমাত্রা ছুঁয়েছে ৩৪ ডিগ্রি, দমদম তাপমাত্রা ৩৭.১ ডিগ্রি, হলদিয়ার তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি, জলপাইগুড়িতে পারদ ছুঁয়েছে ৩১.৭ ডিগ্রি, কালিম্পঙে ২৩.৫ ডিগ্রি, কৃষ্ণনগরের ৩৫.৬ ডিগ্রি, মালদা ৩৫.৩ ডিগ্রি, মেদিনীপুরে তাপমাত্রা ছুঁয়েছে ৩৮.৪ ডিগ্রিতে, পানাগড়ে ৩৭.৩ ডিগ্রি, পুরুলিয়ায় ৩৬.৩ ডিগ্রি, সল্টলেক ৩৭ ডিগ্রি, শিলিগুড়ির তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি, শ্রীনিকেতনে ৩৫.৯ ডিগ্রি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here