দেশের সময় ওয়েবডেস্কঃ আগামী রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রবিবার থেকে তিনদিন ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বেশ কিছু জেলায় হলুদ সতর্কতাও জারি হয়েছে।

তবে বজ্রবিদ্যুৎ-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থেকে এখনই নিস্তার নেই। বরং এই বৃষ্টির জেরে সাময়িক ভাবে স্বস্তি পেতে পারেন দক্ষিণবঙ্গবাসী। হাওয়া অফিসের পূর্বাভাস বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় আপেক্ষিক আর্দ্রতা আগামী কয়েক দিনে চরম পর্যায়ে পৌঁছবে। গুমোত-ভ্যাপসা গরমে হাঁসফাঁস করে নাজেহাল হবেন সাধারণ মানুষ।

আজ, শুক্রবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন ৫৯ শতাংশ এবং সর্বোচ্চ ৯৩ শতাংশ। আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৮ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। গত ২৪ ঘণ্টায় কলকাতায় কোনও বৃষ্টিপাত হয়নি। তবে আসানসোল, রানিগঞ্জ, দুর্গাপুরে তুমুল বৃষ্টি হয়েছে গতকাল রাতে। এই তিন এলাকায় কার্যত বানভাসি অবস্থা। জলমগ্ন হয়েছে একাধিক রাস্তাঘাট।

রবিবার নিম্নচাপ তৈরি হলে বৃষ্টির পরিমাণ, তীব্রতা এবং স্থায়িত্ব গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

  • রবিবার ২০ সেপ্টেম্বর ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে। কলকাতা-সহ বাকি জেলাতেও আকাশ আংশিক মেঘলা থাকবে এবং বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।
  • এরপর সোমবার ২১ সেপ্টেম্বর বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম—–দক্ষিণবঙ্গের এই সাত জেলায় ভারী থেকে অতি ভারী বৃষটির সতর্কতা রয়েছে। নিরাপত্তার কারণে এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করে আবহাওয়া দফতর। সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • মঙ্গলবার ২২ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের আট জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। হাওয়া অফিস জানিয়েছে সেদিন, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গেও ভারী দুর্যোগের সতর্কতা রয়েছে। এছাড়া আগামী সোম এবং মঙ্গলবার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী তবে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আলিপুরের পূর্বাভাস সোমবার সকালে মালদা এবং দক্ষিণ দিনাজপুরে বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। এছাড়াও আগামী দু’দিন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্র উপকূল, তেলেঙ্গানা, কর্ণাটক এবং কেরলে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here