ভারত থেকে নিউ জার্সির নেওয়ার্ক বিমানবন্দরে পৌঁছল ওষুধ। ছবি: টুইটার থেকে:

দেশেরসময় ওয়েবডেস্ক: গত মঙ্গলবারই ভারত জানিয়ে দিয়েছিল হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করা হবে। আর সেই মতো রবিবারই আমেরিকায় পৌঁছে গেল ম্যালেরিয়ার ওই ওষুধ। এ কথা টুইট করে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু।


এ দিন নিউ জার্সির নেওয়ার্ক বিমানবন্দরে অবতরণ করে ওষুধ বোঝাই বিমান। ভারত থেকে ৩৫ লক্ষ ৮২ হাজার হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট চেয়েছিল আমেরিকা। সেইসঙ্গে সে দেশে ওই ট্যাবলেট তৈরির জন্য ৯ মেট্রিক টন উপাদানও চেয়ে পাঠানো হয়েছে। এ দিন তরণজিৎ টুইট করে জানান, ‘‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের শরিকদের পাশে দাঁড়াতে আজ হাইড্রক্সিক্লোরোকুইনের বরাত নেওয়ার্ক বিমানবন্দরে পৌঁছল।’’
রবিবার হাইড্রক্সিক্লোরোকুইন বোঝাই বিমান আমেরিকার মাটি স্পর্শ করার সঙ্গে সঙ্গে প্রশংসার বন্যা বয়ে গিয়েছে। আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধুর টুইটে ভারতকে শুভেচ্ছা জানিয়েছেন বহু মার্কিন নাগরিকই।

প্রসঙ্গত গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দেন, হাইড্রক্সিক্লোরোকুইন না পেলে ভারতকে তার ফল ভোগ করতে হবে। তার চব্বিশ ঘণ্টার মধ্যে, মঙ্গলবার হাইড্রক্সিক্লোরোকুইন রফতানি নিয়ে আগের অবস্থান থেকে কিছুটা সরে আসার কথা ঘোষণা করে নয়াদিল্লি। জানিয়ে দেওয়া হয়, করোনার মতো অতিমারিতে যে সব দেশ বেশি ক্ষতিগ্রস্ত, তাদের ওই ওষুধ সরবরাহ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও বলা হয়, এই পরিস্থিতিতে মানবতার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিয়ে ভারতকে অভিনন্দনও জানান মার্কিন প্রেসিডেন্ট।
গোটা আমেরিকা জুড়ে কার্যত তাণ্ডব শুরু করেছে করোনা। দেশের পাঁচ লক্ষের বেশি মানুষের করোনা ধরা পড়েছে। গোটা দুনিয়াকে ছাপিয়ে আমেরিকাতেই করোনায় মৃতের সংখ্যা এখন সবচেয়ে বেশি। মৃত সাড়ে ২০ হাজার মানুষের মধ্যে শুধু মাত্র নিউইয়র্ক শহরেই মৃত্যু হয়েছে ৬ হাজার ৩০০ জনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here