দেশের সময় ওয়েবডেস্কঃ গরিব মানুষের পাশে দাঁড়াতে কেন্দ্র বনাম রাজ্য এক বেনজির প্রতিযোগিতার সাক্ষী থাকল মঙ্গলবার। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা দেশে আরও পাঁচ মাস অর্থাৎ, নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে ফ্রি রেশন দেওয়ার ঘোষণা করেন। এর আধ ঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, রাজ্য পাঁচ মাস নয়, আরও এক বছর অর্থাৎ, ২০২১ সালের জুন মাস পর্যন্ত ফ্রিতে রেশন দেবে।

এদিন প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণ ছিল বিকেল চারটেয়। শেষ হয় সওয়া চারটেয়। ১৫ মিনিটের ভাষণেই তিনি ঘোষণা করেন পুজোর সময় পর্যন্ত অর্থাৎ আরও পাঁচ মাস ফ্রিতে জন প্রতি পাঁচ কেজি করে চাল বা গম ও পরিবার পিছু মাসে এক কেজি করে ছোলা দেওয়া হবে।

মোদীর এই ঘোষণার মিনিট ১৫ পরে সাড়ে চারটে নাগাদ নবান্নে সাংবাদিক বৈঠক শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মূলত রাজ্যের করোনা পরিস্থিতি নিয়েই বিভিন্ন সিদ্ধান্ত জানান মুখ্যমন্ত্রী। ১ জুলাই থেকে শুরু হওয়া আনলকের দিতীয় পর্বে আরও কী কী ছাড় মিলবে, বেসরকারি বাস নিয়ে সমস্যা কীভাবে মিটবে এনিয়েই সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। এরই মধ্যে সাংবাদিকরা তাঁকে জানান, প্রধানমন্ত্রীর ফ্রি রেশন ঘোষণার কথা। আর তার পরে এক মুহূর্ত সময় না নিয়েই মুখ্যমন্ত্রী বলেন, “ওরা নভেম্বর পর্যন্ত দিচ্ছে, আমি আগামী বছর জুন পর্যন্ত বাড়িয়ে দিলাম ফ্রি রেশন ব্যবস্থা।”

এদিন মমতা বলেন, তিনি প্রধানমন্ত্রীর ভাষণ শোনেনি। সাংবাদিকদের কাছ থেকেই জানতে চান কী কী বলেছেন মোদী। আর সেটা শুনেই রাজ্যবাসীর জন্য বড় ঘোষণা করে দেন। সেই সঙ্গে কেন্দ্রের সমালোচনাও করেছেন তিনি। মমতা বলেন, “আমাদের চালটা ভাল। ওদের চাল এফসিআই থেকে আসে। ওদের কোয়ালিটি খারাপ, আমাদের কোয়ালিটি ভাল।” একই সঙ্গে মমতা বলেন, “আমরা ১০ কোটি লোককে দিচ্ছি। ওরা সবাইকে দিচ্ছে না। এটা ভুল। অর্ধেককে দেয়, অর্ধেককে দেয় না।” মমতার আরও দাবি, “বাংলা ৬০ শতাংশ পায়, ৪০ শতাংশ পায় না। আমি চাই দেশের সবাইকে দিক ওরা।”

আগামী বছর অর্থাৎ ২০২১ সালের মে মাস নাগাদ রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। বিজেপির দাবি, এখন থেকেই তার জন্য প্রস্তুতি শুরু করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেটা কেন্দ্রের টাকায়। বিজেপি নেতাদের প্রশ্ন, মমতা ফ্রিতে রেশন দেবেন কোথা থেকে? রেশনের চাল গমে প্রায় পুরো ভরতুকিই তো কেন্দ্র দেয়। প্রতি কেজি চালেই কেন্দ্র ভরতুকি দেয় তিরিশ টাকা বা তার বেশি।

শাসক বনাম বিরোধীর এই লড়াই কিংবা কেন্দ্র বনাম রাজ্যের এই প্রতিযোগিতায় অবশ্য লাভবান রাজ্যের গরিব মানুষই। এপ্রিল মাস থেকে শুরু হওয়া ফ্রি রেশন ব্যবস্থা চলবে টানা ১৫ মাস। রাজ্য অবশ্য আগেই সেপ্টেম্বর পর্যন্ত ফ্রি রেশনের ঘোষণা করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here