দেশের সময় ওয়েবডেস্কঃ আজ ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে মোটর ভেহিকেল আইনের নিয়ম কানুন। গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে আগে অনেক রকম কাগজপত্রই সঙ্গে রাখতে হত। কিন্তু এখন থেকে তা আর লাগবে না। কারণ, ট্রাফিক পুলিশের থেকে হেনস্থা বন্ধ করতে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক কেন্দ্রীয় মোটর ভেহিকেল আইনের সংশোধন করেছে। সেই সংশোধিত আইন মোতাবেক আজ থেকে তা চালু হচ্ছে নতুন নিয়মকানুন।

কী কী পরিবর্তন হচ্ছে জানুন:

১) গাড়ির কাগজপত্রের কোনও ফিজিকাল ভেরিফিকেশন লাগবে না

গাড়ির সমস্ত রকমের কাগজপত্র যদি ইলেকট্রনিক মাধ্যমে থাকে এবং তা যদি যথাযথ হয়, তা হলে কোনও হার্ড কপি তথা ফিজিকাল ডকুমেন্ট (কাগজপত্র) লাগবে না। এমনকি কোনও গাড়ির বিরুদ্ধে কোনও কেস হলে, তা যদি কোথাও দেখানোর প্রয়োজন হয় তাও ইলেকট্রনিক ফরম্যাটেই দেখানো যেতে পারে। সরকারি ওয়েবসাইট বা পোর্টালে ই-চালানও পাওয়া যাবে।

২) কারও ড্রাইভিং লাইসেন্স বাতিল করে দিতে হলে কী করণীয়

যদি এমন কোনও ঘটনা ঘটে যাতে চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে হবে, তা হলে কর্তৃপক্ষ ওই ড্রাইভিং লাইসেন্স বাতিল করার আবেদন ওয়েবসাইটে আপলোড করে দিলেই হবে। ওয়েবসাইটে সেই তথ্য আপডেট হয়ে যাবে।

৩) ভুল করলে ছাড় পাওয়ার উপায় নেই

কোনও চালক ট্রাফিক আইনভঙ্গ করলে সে ব্যাপারে তথ্য ইলেকট্রনিক ব্যবস্থায় নথিভুক্ত হয়ে যাবে। কর্তৃপক্ষ চাইলে কোনও চালকের ধারাবাহিক আচরণ বিশ্লেষণ করে দেখতে পারবে। শুধু চালকের নথিই নথিভুক্ত হবে না, যে ট্রাফিক পুলিশ চালককে আইন ভঙ্গের জন্য ধরেছেন তাঁর নাম ও পরিচয়ও পোর্টালে আপডেট হয়ে যাবে।

কেন এই নিয়ম করা হচ্ছে?

তার কারণ, সব কাগজপত্র ঠিকঠাক থাকা সত্ত্বেও অনেক সময়েই চালককে হেনস্থা করা হয়। এ বার কেউ চালককে জোর করে যাতে কেস দিতে না পারে তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা। যাতে পরে সেই কেসকে চ্যালেঞ্জ করার সুযোগ থাকে।

৪) গাড়ির সমস্ত কাগজপত্র কী ভাবে ইলেকট্রনিক ব্যবস্থায় সেভ করবেন

গাড়ির সমস্ত কাগজপত্র তথা নথি কেন্দ্রীয় সরকারের অনলাইন পোর্টাল ডিজি-লকার বা এম-পরিবহণে (m-parivahan) সেভ করে রাখতে পারবেন। তার ফলে ফিজিকাল ডকুমেন্ট সঙ্গে রাখার কোনও দরকার পড়বে না।

৫) ফোন ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক থাকুন

গাড়ি চালানোর সময় এক মাত্র রুট নেভিগেশনের জন্য ফোন ব্যবহার করতে পারবেন। কিন্তু ফোনে কথা বলা বা গাড়ি চালানোর সময় হাতে ধরা কোনও কমিউনিকেশন ডিভাইস ব্যবহার করলে ট্রাফিক আইন অনুযায়ী জরিমানা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here