দেশের সময় ওয়েবডেস্কঃ আরও একটি নয়া পেনশন প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই পেনশন প্রকল্পের নাম ‘‌জয় বাংলা’‌। ৬০ বছরের বেশি বয়স্ক তফসিলি জাতির মানুষ এই প্রকল্পে ১০০০ টাকা করে পেনশন পাবেন। আদিবাসীদের জন্যও চালু হয়েছে ‘‌জয় জোহর’‌ পেনশন প্রকল্পও।

এতে আদিবাসীরাও ১০০০ টাকা করে পেনশন পাবেন। সম্প্রতি কালিয়াগঞ্জের সভা থেকে এই প্রকল্প শুরু চালু করেন তিনি। এ ছাড়াও রাজ্যে যঁারা বার্ধক্য ভাতা, বিধবা ভাতা পেয়ে থাকেন, সেই ভাতার পরিমাণও বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। মঞ্চ থেকে মমতা জানান, জয় বাংলা প্রকল্প এদিন থেকেই শুরু করা হচ্ছে। এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছিল এবারের বাজেটে।

আসলে বিধবা ভাতা থেকে বার্ধক্য ভাতা, যে কোনও পেনশন প্রকল্পকেই এবার এর মাধ্যমে একটি ছাতার নীচে আনা হচ্ছে। ৬০ বছর বয়স হলে রাজ্যের সব বাসিন্দাই এই প্রকল্পের অধীনে মাসিক এক হাজার টাকা করে পেতে পারেন। রাজ্যের ২০২০–২১ সালের বাজেটে এই প্রকল্পে ছাড়পত্র দেওয়া হয়েছে। আগামী ১ এপ্রিল থেকেই এই প্রকল্পের সুবিধা পাবেন উপভোক্তারা।

আগে সব মিলিয়ে রাজ্যের মোট ২০ লক্ষ মানুষ পেনশন পেতেন। ‘জয় বাংলা’ প্রকল্পে সব মিলিয়ে ৬০ লক্ষ মানুষকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই প্রকল্পে সরকারের খরচ হচ্ছে ১,২০০ কোটি টাকা।‌‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here