দেশের সময় ওয়েবডেস্কঃ : আগামী ২০ জুলাই মঙ্গলবার মাধ্যমিকের ফলপ্রকাশ হবে। শুক্রবার বেলায় ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। কিছুদিন আগেই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের ঘোষণা করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী ২২ জুলাই বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ হবে।

পর্ষদ আগেই আগেই জানিয়েছিল, এবার আনুষ্ঠানিকভাবে মেধাতালিকা প্রকাশ করা হবে না। ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফলাফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। মার্কশিটের সঙ্গে দেওয়া হবে অ্যাডমিট কার্ডও। করোনা পরিস্থিতির জেরে পরীক্ষা বাতিল হওয়ায় অ্যাডমিট কার্ড হাতে পাননি পড়ুয়ারা। তবে অ্যাডমিট কার্ডে যেহেতু জন্মতারিখ লেখা থাকে তাই ভবিষ্যতে কোথাও ভর্তি হওয়ার সময় বা নানা প্রয়োজনে এই কার্ড দরকার লাগে। সেইজন্যই পর্ষদের তরফে জানানো হয়েছে, মার্কশিটের সঙ্গেই অ্যাডমিট কার্ড হাতে পেয়ে যাবেন পড়ুয়ারা।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ২০ জুলাই সকাল ৯টার সময় মাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে। ওইদিনই সকাল ১০টা থেকে বিভিন্ন ওয়েবসাইটে লগইন করে ফলাফল দেখতে পাবেন ছাত্রছাত্রীরা। পড়ুয়ারা মার্কশিট পাবেন ফলপ্রকাশের পরদিন অর্থাৎ বুধবার, ২১ জুলাই।

যে যে ওয়েবসাইটে লগইন করে ফলাফল জানা যাবে–
www.wbbse.wb.gov.in
http://wbresults.nic.in
www.exametc.com

www.indiaresults.com
www.jagranjosh.com
www.results.shiksha
ছাত্রছাত্রীরা এই ওয়েবসাইটগুলিতে রেজিস্ট্রেশন নম্বর ও মোবাইল নম্বর দিয়ে ফলাফল জানতে পারবেন। তাছাড়া গুগল প্লে স্টোর থেকে ‘Madhyamik Result 2021’ মোবাইল অ্যাপ ডাউনলোড করেও ফল জানা যাবে।

মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ণ:
২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৯ সালের ক্লাস নাইনের মার্কশিট এবং ক্লাস টেনের ইন্টারনাল অ্যাসেসমেন্টে প্রাপ্ত নম্বর নিয়েই তৈরি হবে মাধ্যমিকের মার্কশিট। দুই ক্ষেত্রেই ৫০-৫০ শতাংশ গুরুত্ব দেওয়া হবে। তবে কেউ এই মূল্যায়নে সন্তুষ্ট না হয়ে পরে পরীক্ষা দিলে, সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে ধরা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here