দেশের সময় ওয়েবডেস্ক: প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফল। নির্দিষ্ট সময়েই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের দফতরে এই ফল আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। প্রকাশ করা হয়েছে মেধাতালিকাও।

এবারও মাধ্যমিকের মেধাতালিকায় জেলার জয়জয়কার। মাধ্যমিকে প্রথম হয়েছে পূর্ব বর্ধমানের মেমারি বিদ্যাসাগর মেমোরিয়াল ইন্সটিটিউশনের ছাত্র অরিত্র পাল। তার প্রাপ্ত নম্বর ৬৯৪। অর্থাৎ ৯৯.১৪ শতাংশ নম্বর পেয়েছে অরিত্র।

মাধ্যমিকে এবার দ্বিতীয় হয়েছে দু’জন। ৬৯৩ পেয়ে বাঁকুড়ার ওন্দা হাইস্কুলের সায়ন্তন গড়াই ও পূর্ব বর্ধমানের কাটোয়ার কাশীরাম দাস ইন্সটিটিউশনের অভীক দাস হয়েছে দ্বিতীয়। তৃতীয় স্থান অধিকার করেছে তিনজন। বাঁকুড়ার কেন্দুয়াডিহি হাইস্কুলের সৌম্য পাঠক, পূর্ব মেদিনীপুরের ভবানীচক হাইস্কুলের দেবস্মিতা মহাপাত্র ও উত্তর ২৪ পরগনার রহড়া রামকৃষ্ণ মিশন বয়েজ হোমের অরিত্র মাইতি অধিকার করেছে তৃতীয় স্থান। তিনজনেরই প্রাপ্ত নম্বর ৬৯০।

এবারের মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর নাম নথিভুক্ত ছিল ১০,১৭,২৬১। কিন্তু পরীক্ষা দেয় ১০,০৩,৬৬৬ জন। পাশ করেছে ৮,৪৩,৩০৫ জন। পাশের হার ৮৬.৩৪ শতাংশ। পাশের হারে রেকর্ড হয়েছে এবার। পরীক্ষার্থীর সংখ্যা মেয়েদের বেশি হলেও পাশের হারে এগিয়ে রয়েছে ছেলেরা। ছেলেদের পাশের হার ৮৯.৮৭ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৩.৪৮ শতাংশ।এবারের মাধ্যমিকের মেধাতালিকায় প্রথম দশে রয়েছে ৮৪ জন। কিন্তু তার মধ্যে কলকাতার কেউ নেই।

পাশের হারে সবার আগে রয়েছে পূর্ব মেদিনীপুর। এই জেলায় পাশের হার ৯৬.৫৯ শতাংশ। তারপরে রয়েছে পশ্চিম মেদিনীপুর। এই জেলায় পাশের হার ৯২.১৬ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। সেখানে পাশের হার ৯১.০৭ শতাংশ। দক্ষিণ ২৪ পরগনায় ৯০.৬০ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ৯০.০৫ শতাংশ, হুগলিতে ৮৮.৫৭ শতাংশ, হাওড়ায় ৮৭.৬৩ শতাংশ, ও ঝাড়গ্রামে ৮৬.৪৪ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে।

সরকারি ওয়েবসাইট – wbbse.org এবং wbresults.nic.in এ সকাল ১০.৩০ থেকে নিজেদের ফলাফল দেখতে পারবে পরীক্ষার্থীরা। যদিও মার্কশিট দেওয়া হবে ২২ জুলাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here