দেশের সময় ওযেবডেস্কঃ আর কিছুক্ষণের মধ্যেই ঘোষণা করা হবে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল। মঙ্গলবার সকাল ৯টায় মধ্যশিক্ষা পর্ষদের তরফে সাংবাদিক বৈঠকের মাধ্যমে মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে এবং তা নিয়ে আরও বিশদ জানানো হবে। মাধ্যমিক পরীক্ষার ফল মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবে সকাল ১০টার পর।প্রাপ্ত নম্বর জানা যাবে এসএমএসের মাধ্যমেও।

এবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ। তার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯ লাখ ৯৬ হাজার।

এবারের মাধ্যমিকের ফল জানার জন্য পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মের তারিখ প্রয়োজন হবে। যেহেতু পরীক্ষা হয়নি, তাই অ্যাডমিট কার্ড এবং রোল নম্বর পাওয়া যায়নি।

যে যে ওয়েবসাইটের মাধ্যমে মাধ্যমে মাধ্যমিকের ফল জানতে পারবে পড়ুয়ারা, সেগুলি হল-
www.wbse.wb.gov.in
www.wbresults.nic.in
www.exametic.com
www.indiaresults.com
www.results.siksha

এছাড়াও পরীক্ষার্থীরা www.exametc.com এই ওয়েবসাইটে তাদের রেজিস্ট্রেশন নম্বর আগাম নথিভুক্ত করে রাখলে ফলপ্রকাশের সঙ্গে সঙ্গেই তারা নম্বর জানতে পারবে।

এবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ। তার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯ লাখ ৯৬ হাজার। ক্লাস ৯-এর মার্কশিট, দশম শ্রেণীর অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে এবারের মাধ্যমিকের ফলাফল পাওয়া যাবে ৫০-৫০ শতাংশ হারে। উচ্চ মাধ্যমিকের রেজাল্ট ঘোষণা হবে আগামী ২২ তারিখ।


গত বছর মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছিল ১৫ জুলাই, ২০২০। পরীক্ষা হয়েছিল ২০২০-র ১৮ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ।

যেহেতু পরীক্ষা হয়নি তাই এবার মাধ্যমিকের পাশের হার অস্বাভাবিক হারে বাড়বে বলেই মনে করা হচ্ছে। এর ফলে কিন্তু যথেষ্ট চাপ পড়বে একাদশে ভর্তিতে।

সেই চাপ কীভাবে সামাল দেওয়া হয়, সেটাই এখন দেখার। ভর্তির ব্যাপারে স্পষ্ট নির্দেশিকা সরকারের তরেফে এখনও জানানো হয়নি। তবে কিছু স্কুল ইতিমধ্যে ঘোষণা করেছে আজ থেকেই রেজাল্টের সঙ্গে অভিভাবকদের হাতে ভর্তির ফর্ম তুলে দেবে। যদিও কোনও কাট অফ মার্ক এখনও ঘোষণা করা হয়নি।যেহেতু পরীক্ষা হয়নি তাই এবার মাধ্যমিকের পাশের হার অস্বাভাবিক হারে বাড়বে বলেই মনে করা হচ্ছে। এর ফলে কিন্তু যথেষ্ট চাপ পড়বে একাদশে ভর্তিতে।

এছাড়া অফলাইনের পাশাপাশি অনলাইনেও কিছু কিছু স্কুলে ফর্ম দেওয়া হবে।রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট মারফত পরীক্ষার্থীরা ফল জানতে পারবে। ফল প্রকাশের দিনই পরীক্ষার্থীদের হাতে চলে আসবে মার্কশিট। ১১ লাখ পরীক্ষার্থীর আজ মাধ্যমিকের ফল বের হবে। কোভিডের কারণে এই ১১ লাখ পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই বিশেষ মূল্যায়ন পদ্ধতিতে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করা হচ্ছে। তা হল ৫০-৫০ শতাংশের ভিত্তিতে। অর্থাৎ ৫০ শতাংশ নম্বর নেওয়া হবে নবম শ্রেনির ফাইনাল পরীক্ষা থেকে আবার ৫০ শতাংশ নম্বর দেওয়া হবে দশম শ্রেনির ক্লাস টেস্টের নম্বরের ভিত্তিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here